চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড, ৬.৩ ডিগ্রিতে কাঁপছে চুয়াডাঙ্গা

Looks like you've blocked notifications!
চুয়াডাঙ্গায় শীত থেকে বাঁচতে আগুন পোহাচ্ছে মানুষ। ছবি : এনটিভি

কনকনে শীতে বিপর্যস্ত সারা দেশের জনজীবন। আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ভোরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ছয় দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। এটিই চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড, যা চুয়াডাঙ্গায় বিরাজ করছে। এদিকে, কনকনে ঠাণ্ডায় বিপাকে পড়েছে এ অঞ্চলের কর্মজীবী ও নিম্ন আয়ের মানুষ। জীবন জীবিকার জন্য শীত উপেক্ষা করে বাইরে বের হতে হচ্ছে তাদের। আগুন জ্বালিয়ে শীত থেকে বাঁচার চেষ্টা করছে দরিদ্ররা। 

এনটিভি অনলাইনের প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত থাকছে প্রতিবেদনে…

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, কয়েকদিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ চললেও আজ থেকে মাঝারি শৈত্য প্রবাহ শুরু হয়েছে। এই অবস্থা আরও দু’একদিন থাকাতে পারে।

এদিকে, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সকালে সাত দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এখন পর্যন্ত সূর্যের দেখা মেলেনি। মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় রাস্তাঘাট দোকানপাটে লোকজনের উপস্থিতি কম। শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে যারা বের হয়েছেন, কাজ না পেয়ে তারাও হতাশ।

এ ছাড়া, দিনাজপুর ও রংপুরে খড়কুটো জ্বালিয়ে শীত থেকে বাঁচার চেষ্টা করছে মানুষ। হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে। চিকিৎসাসেবা দিতে হিমসিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের।

অন্যদিকে, ফরিদপুরে দ্বিতীয় দফায়  শুরু হয়েছে শৈত্যপ্রবাহ আজ সেখানে তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, গত কয়েক দিনে ফরিদপুরের তাপমাত্রা কিছুটা ওঠানামা করছে। এই জেলায় ৭ জানুয়ারি ৯ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস ছিল এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। সেই রেকর্ড ভেঙ্গে আজ জেলায় ৯.২ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড ধরা পরেছে।