জবি ভিসিসহ পাঁচজনকে লিগ্যাল নোটিশ

Looks like you've blocked notifications!
জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির লোগো। ছবি : সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্যসহ পাঁচজনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে৷ আজ  বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জবিসাস) সহসভাপতি মহিউদ্দিন রিফাতের  পক্ষে ঢাকা জজ কোর্টের আইনজীবী খাদেমুল ইসলাম রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান। 

নোটিশে সমিতির বর্তমান সভাপতি বিদেশে অবস্থান করায় তার পদ শূন্য ঘোষণা করে রিফাত মহিউদ্দিনকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়ার আহ্বান জানানো হয়। 

জবি উপাচার্য পদাধিকার বলে জবিসাসের প্রধান উপদেষ্টা। এজন্য তাঁকে নোটিশ পাঠানো হয়ছে বলে জানানো হয়। এ ছাড়া সমিতির অপর দুই উপদেষ্টা বিশ্বিবদ্যালয়ের ট্রেজারার ও শিক্ষক সমিতির সভাপতি এবং জবিসাসের সাধারণ সম্পাদক ও কার্যনির্বাহী কমিটির সদস্যদেরও এই নোটিশ পাঠানো হয়।  

নোটিশে বলা হয়, গত ১৩ জুলাই বর্তমান সভাপতি রবিউল আলম উচ্চ শিক্ষার জন্য ভারত চলে যান। এ ছাড়া তিনি চলতি বছরের শুরু থেকে বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কোনো গণমাধ্যমে কাজ করছেন না। তাই সমিতির গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি রবিউল আলম আর জবিসাসের সাধারণ সদস্য না। গঠনতন্ত্র মতে সমিতির সহসভাপতি রিফাত মহিউদ্দিন ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালনের অধিকারী। কিন্তু, সমিতির সাধারণ সম্পাদকসহ কার্যনিবার্হী কমিটির অন্য সদস্যরা রিফাত মহিউদ্দিনকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব প্রদানে গড়িমসি করছেন। 

নোটিশে আগামী তিন কার্যদিবসের মধ্যে রিফাত মহিউদ্দিনকে দায়িত্ব প্রদানে বিশ্ববিদ্যালয়ের উপাচর্যসহ জবিসাসের তিন উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করা হয়। অন্যথায়, পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়।