জি এম কাদেরকে দলীয় কার্যক্রম গ্রহণে আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
মহানগর দায়রা জজ আদালত, ঢাকা। ফাইল ছবি

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদেরকে দলীয় কার্যক্রম গ্রহণে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। সোমবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হক এই আদেশ দেন। এ বিষয়ে মামলার বাদী জিয়াউল হকের আইনজীবী মাসুদ করিম এনটিভি অনলাইনকে জানিয়েছেন।

মাসুদ করিম বলেন, ‘জাপার সাবেক নেতা জিয়াউল হকের ঘোষণামূলক মামলার শুনানির প্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়েছে।’ এদিকে প্রথম যুগ্ম জেলা আদালতে দল থেকে অব্যাহতি পাওয়া আরেক নেতা মসিউর রহমান (রাঙ্গা) জি এম কাদেরকে চেয়ারম্যান হিসেবে বেআইনি ঘোষণার ডিক্রি চেয়েছেন ।

নথি থেকে জানা গেছে, জিয়াউল হক বাদী হয়ে গত ৪ অক্টোবর জি এম কাদেরকে জাপার চেয়ারম্যান হিসেবে অবৈধ ঘোষণার ডিক্রি চেয়ে প্রথম যুগ্ম জেলা জজ আদালতে মামলা করেন। মামলায় দল থেকে জিয়াউল হকের বহিষ্কারাদেশকে বেআইনি ঘোষণা এবং দলীয় গঠনতন্ত্রের ২০এর উপধারা ১(১) অবৈধ ঘোষণা চাওয়া হয়েছে। মামলায় জি এম কাদের ছাড়াও নির্বাচন কমিশনের সচিব, জাপার মহাসচিব, সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম দপ্তর সম্পাদককে বিবাদী করা হয়।

জিয়াউল হক জাপা দলীয় সাবেক সংসদ সদস্য এবং দলের চেয়ারম্যানের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। গত ১৭ সেপ্টেম্বর তাঁকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়।