জেলা-উপজেলায় শিশুদের করোনা টিকাদান শুরু

Looks like you've blocked notifications!
জেলা-উপজেলা পর্যায়ে ৫-১১ বছর বয়সি শিশুদের করোনার টিকা দেওয়া শুরু। ছবি : এনটিভি

দেশের জেলা ও উপজেলা পর্যায়ে শিশুদের করোনা টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামী ১২ দিন। এ কর্মসূচির আওতায় পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া হবে।

প্রতিদিন সকাল ৯টায় টিকাদান কার্যক্রম শুরু হবে, চলবে বেলা ৩টা পর্যন্ত। তবে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বা প্রতিনিধি, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বা পৌরসভা কর্তৃপক্ষ আলোচনা করে সমন্বয়ের মাধ্যমে টিকা প্রদান কার্যক্রমের সময় নির্ধারণ করবেন।

করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হকের সই করা এক নির্দেশনায় বলা হয়, সারা দেশের প্রায় সোয়া দুই কোটি শিশুকে টিকা দেওয়া হবে। শিশুদের বিশেষভাবে তৈরি করা ফাইজার টিকা দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শিশুদের করোনা টিকার দুই ডোজ আট সপ্তাহের ব্যবধানে নিতে হয়। এরই মধ্যে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশনের পর টিকা কার্ড দেখিয়ে কাছের স্কুল ভ্যাকসিনেশন সেন্টার ও পরবর্তী সময়ে কমিউনিটি পর্যায়ে (স্কুলবহির্ভূত শিশু) কাছের কেন্দ্র থেকে টিকা নিতে হবে। কোনো কারণে শিশুর নিবন্ধন সম্ভব না হলেও সরাসরি কেন্দ্রে গিয়ে টিকা নেওয়া যাবে।