দুর্নীতির মামলায় বাবুল চিশতিসহ ৩ জনকে অর্থদণ্ড

Looks like you've blocked notifications!
ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের ফাইল ছবি

দুর্নীতির মামলায় মাহবুবুল হক চিশতি ওরফে বাবুল চিশতিসহ তিনজনকে ২০ লাখ টাকার বেশি জরিমানা (অর্থদণ্ড) করেছেন আদালত। মাহবুবুল হক চিশতি দি ফারমার্স ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান। আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ইকবাল হোসেন এই রায় ঘোষণা করেন।

আদালতসূত্রে জানা গেছে, এদিন বাবুল চিশতি ও কে এম শামীমকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণা শেষে পরে তাদের আবার পাঠানো হয় কারাগারে। এ ছাড়া অপর আসামি শাহ আজম জামিনে রয়েছেন।

নথি থেকে জানা গেছে, রায় বাবুল চিশতিকে নয় লাখ ২৪ হাজার ৬৭৩ টাকা, ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ কে এম শামীমকে পাঁচ লাখ ৬০ হাজার ২০২ টাকা এবং সাবেক ইভিপি ও হেড অব আইটি শাহ আজমকে পাঁচ লাখ ৭৪ হাজার ২৬৮ টাকা জরিমানা করা হয়েছে। এ অর্থ আগামী ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত।

এজাহারে বাবুল চিশতির বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে, বিজনেস মিটিংয়ের নামে ২০১৭ সালের ১৯ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত লন্ডন ও সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভাতা বাবদ দি ফারমার্স ব্যাংক থেকে নয় লাখ ২৪ হাজার ৬৭৩ টাকা আত্মসাৎ করেন। এক্ষেত্রে তিনি ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করেছেন। এ অভিযোগে ২০১৮ সালের ৮ আগস্ট গুলশান থানায় বাবুল চিশতির বিরুদ্ধে মামলা করেন দুদকের উপ-পরিচালক সহিদুর রহমান। 

মামলাটি তদন্ত করে তিনজনকে অভিযুক্ত করে ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর অভিযোগপত্র দাখিল করা হয়। পরে ২০২০ সালের ২১ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।