দুর্নীতির মামলা : সাদেক হোসেন খোকার একান্ত সচিবের ৫ বছরের কারাদণ্ড

Looks like you've blocked notifications!
বিশেষ জজ আদালত-৬, ঢাকা। ফাইল ছবি

দুদকের দায়ের করা মামলায় ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানের পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। 

আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আসাদ আল মো. আসিফুজ্জামান এই রায় ঘোষণা করেন। বিচারক রায়ে আসামিকে কারাদণ্ডের পাশাপাশি ৮৪ লাখ ৮০ হাজার ২৫১ টাকা অর্থদণ্ডের আদেশ দেন। এছাড়া বিচারক আসামিকে অনাদায়ে আরও ছয়মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগের নির্দেশ দেন।

এদিকে আজ আসামি মনিরুলের স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেন আদালত।

নথি থেকে জানা গেছে, দুদক মনিরুল ইসলাম খানকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের নোটিশ দেয়। ২০১৭ সালের ১৩ এপ্রিল নিজ ও স্ত্রীর নামীয় সম্পদের হিসাব বিবরণী দাখিল করেন তিনি। সম্পদবিবরণী যাচাইকালে দুদক দেখতে পায়, মনিরুল ইসলাম খান ও তার স্ত্রী শাহনাজ ইসলাম এক কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৯৭৩ টাকার জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগ দখলে রেখেছেন। ওই অভিযোগে ২০১৯ সালের ৩ জানুয়ারি দুদকের সাবেক সহকারী পরিচালক ফারুক আহমেদ রমনা থানায় মামলাটি দায়ের করেন।

পরবর্তীতে, ২০২০ সালের ২ মার্চ মামলাটি তদন্ত করে মনিরুল ইসলাম খান ও তার স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক মোহা. আবুল হোসেন। মামলার বিচার চলাকালে আদালত আটজন সাক্ষীর মধ্যে আটজনের সাক্ষ্য গ্রহণ করেন।