পুলিশি কাজে বাধা : ঢাকা কলেজের পাঁচ শিক্ষার্থী রিমান্ডে

Looks like you've blocked notifications!
ধানমন্ডির নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের সামনে দোকান কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে রণক্ষেত্র এলাকা। ফাইল ছবি

রাজধানীর নিউমার্কেট এলাকায় পুলিশি কাজে বাধা দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় ঢাকা কলেজের পাঁচ ছাত্রকে তিন দিন করে রিমান্ড দিয়েছেন আদলত।

ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ আজ সোমবার এ আদেশ দেন। এর আগে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলার তদন্ত কর্মকর্তা আসামিদের হাজির করে পাঁচদিন করে রিমান্ডে নিতে আবেদন করেন। শুনানি শেষে বিচারক রিমান্ডের এই আদেশ দেন। 

এর আগে গত ২৮ এপ্রিল তাঁদের গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এরপরে তাদের আদালতে হাজির করা হলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্তা আক্তার সংঘর্ষের ঘটনায় দুই দিন করে রিমান্ডে নেওয়ার আদেশ দেন। এরপরে তাদের কারাগারে পাঠানো হয়। 

আজ রিমান্ড দেওয়া শিক্ষার্থীরা হলেন—ঢাকা কলেজের হিসাববিজ্ঞানের ছাত্র আব্দুল কাইয়ূম ও পলাশ, সমাজবিজ্ঞান বিভাগের ইরফান, বাংলা বিভাগের ফয়সাল ও ইতিহাস বিভাগের জুনায়েদ ইসলাম।

নথি থেকে জানা গেছে, গত ১৮ এপ্রিল রাতে রাজধানীর নিউমার্কেট এলাকার ব্যবসায়ী-কর্মচারী ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়। ওই সময়ে রণক্ষেত্রে পরিণত হয় এলাকা। পরে ভোরে পরিস্থিতি শান্ত হলেও সকাল সাড়ে ১০টার দিকে ফের সংঘর্ষে জড়িয়ে পড়েন তাঁরা।

এ সংঘর্ষের মধ্যেই নাহিদ ও মুরসালিন নামের দুজনের প্রাণহানি ঘটে এবং অর্ধশতাধিক মানুষ আহত হন। বাদ যাননি গণমাধ্যমকর্মীরাও। হামলা করা হয় অ্যাম্বুলেন্সে। এ ঘটনায় অন্তত তিনটি মামলা করা হয়েছে। এরপর গত ২৪ এপ্রিল বিকেল ৫টায় ঢাকা কলেজের আন্তর্জাতিক ছাত্রাবাসের ১০১ নম্বর কক্ষে অভিযান পরিচালনা করে র‌্যাব ও ডিবির সদস্যরা।