বন্যায় ক্ষতিগ্রস্ত ২ হাজার পরিবারকে পুনর্বাসন ও স্বাবলম্বী করছে মাস্তুল ফাউন্ডেশন

Looks like you've blocked notifications!

পুরো সিলেট বিভাগজুড়ে বন্যায় হাজারো ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে সুনামগঞ্জের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার অসহায়দের মাঝে সরকারের সহযোগিতার পাশাপাশি সেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলোও এগিয়ে এসেছে। এর মধ্যে মাস্তুল ফাউন্ডেশন অন্যতম।

বন্যাপরবর্তী কার্যক্রমের মাস্তুলের লক্ষ্য এক হাজার ঘর নির্মাণ, ৫০টি টিউবওয়েল স্থাপন, ৫০টি টয়লেট নির্মাণ ও এক হাজার পরিবারকে স্বাবলম্বী করা। যার কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে।

গতকাল বুধবার (২৭ জুলাই) দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কার্যালয়ে মাস্তুল ফাউন্ডেশনের পুনর্বাসন প্রকল্পে অর্ধশত বানিভাসি পরিবারের মাঝে ঘর নির্মানের সামগ্রী দেওয়া হয়।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, ‘বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বানভাসি পরিবারগুলোকে সাহায্য পৌছে দেওয়ার চলমান রয়েছে। সামাজিক সংগঠনগুলো এগিয়ে আসায় অসহায় মানুষগুলো আরো বেশি উপকৃত হতে পারছে।’

পুনর্বাসনে প্রতিটি পরিবারকে ২ বান টিন ও ২০টি বাশ দেওয়ার পাশাপাশি আনুসাংগিক খরচ দেওয়া হচ্ছে। এবং স্বাবলম্বী করে তোলার জন্য অসহায় ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে রিকশা, সেলাই মেশিন, ভ্যান, ধানসহ বিভিন্ন ফসলের বিজ, ছাগল, গরু, ভেড়া, হাস-মুরগি, নৌকা দেওয়া হবে। যাতে করে পরিবারগুলো স্বাবলম্বী হতে পারে। 

সম্প্রতি বন্যায় মাস্তুল ফাউন্ডেশন থেকে ১২ হাজার পরিবারকে শুকনো খাবার ও চাল/ডাল প্রদান, ৮ হাজার পরিবারকে কুরবানির গোশত বিতরণ, ৫ হাজার পরিবারকে মেডিক্যাল সাপোর্ট দেওয়া হয়েছে। এই কার্যক্রমে সহযোগিতা করেছে সিলেট জেলা প্রশাসন, সুনামগঞ্জ জেলা প্রশাসন, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ এবং সমাজসেবা অধিদপ্তর।

বছরজুড়ে মাস্তুল ফাউন্ডেশন বেশ কিছু প্রকল্প পরিচালনা করে। তার মধ্যে, চাইল্ড স্পনসরশিপ, এতিমখানা, মাস্তুল স্কুল, পথশিশুদের নিরাপদ খাদ্য কর্মসূচি, স্বাবলম্বী প্রজেক্ট, ফ্রি অক্সিজেন সেবা, ফ্রি এম্বুলেন্স সেবা এবং দাফন-কাফন প্রজেক্ট অন্যতম। মাস্তুলের সেবা নিতে পারেন দেশের যেকোনো জনগণ, অসহায় ও গরিবদের জন্য ফ্রী অক্সিজেন ও এ্যাম্বুলেন্স সেবার প্রয়োজনে যোগাযোগ করা যাবে এই নম্বরে- ০১৭৩০৪৮২২৭৯। এসব প্রজেক্টের সাথে চাইলেই সমাজের যে কোনো ব্যাক্তি বা সংস্থা দান সাদাকা যাকাত দিয়ে যুক্ত হতে পারেন যে কোনো সময়ে। মাস্তুল ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করা যাবে ০১৭৩০৪৮২২৮০ এই নম্বরে। অথবা সরাসরি যোগাযোগ করা যাবে মাস্তুল ফাউন্ডেশনের ভেরিফায়েড ফেসবুক পেজে।