বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় আরও ৩৩ কোটি টাকা দেবে অস্ট্রেলিয়া

Looks like you've blocked notifications!

বাংলাদেশের কোভিড-১৯ মোকাবিলায় সহায়তা হিসেবে রেড ক্রিসেন্ট সোসাইটিকে আরও ৩৩ কোটি টাকা (৫০ লাখ অস্ট্রেলীয় ডলার) দেওয়া হবে বলে ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন।

এই তহবিল সরবরাহ করা হবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস-এর (আইএফআরসি) মাধ্যমে। এই অর্থ অক্সিজেনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি কিনতে ও বিতরণ করতে ব্যবহার করা হবে।

এই সহায়তা মহামারির কারণে বাংলাদেশের মানুষের স্বাস্থ্য এবং সামাজিক সমস্যা মোকাবিলায় সাহায্য করবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

এর আগে গত বছর অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, কোভিড-১৯ সচেতনতা প্রচারণা এবং জরুরি খাদ্য ও আয় সহায়তার জন্য ৩৭ কোটি টাকা (৫৭ লাখ অস্ট্রেলীয় ডলার) দেওয়া হয়েছিল।

এ ছাড়া অস্ট্রেলিয়া কোভিড-১৯ টিকার বৈশ্বিক সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। যার মধ্যে রয়েছে উন্নয়নশীল দেশগুলোর টিকা তহবিল কোভ্যাক্সে ৮ কোটি অস্ট্রেলীয় ডলারের অগ্রিম প্রতিশ্রুতি, যার সুবিধা বাংলাদেশও পাবে।

ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, ‘বাংলাদেশের পুরোনো বন্ধু হিসেবে অস্ট্রেলিয়া কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকতে প্রতিশ্রুতিবদ্ধ, যাতে এই অঞ্চলটি নিরাপদ, স্থিতিশীল, সমৃদ্ধ ও সহিষ্ণু থাকতে পারে। এই মহামারি মোকাবিলায় অস্ট্রেলিয়া ও আমাদের অংশীদারেরা বাংলাদেশের সঙ্গে রয়েছে।’