বাংলা একাডেমি প্রাঙ্গণে চলছে বৈশাখি মেলা

Looks like you've blocked notifications!
বৈশাখি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি : ফোকাস বাংলা

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে বৈশাখি মেলা। স্টলে স্টলে শোভা পাচ্ছে ফ্যাশন-বুটিকস পণ্য। আছে বাঁশ, বেতসহ নানা জাতীয় হস্তশিল্প। বাদ যায়নি মধু ও কারুশিল্প। আছে চামড়াজাত ও পাটজাত পণ্যও। আকর্ষণীয় ডিজাইন ও সুলভমূল্যের বিভিন্ন স্বদেশি পণ্যের এই মেলা চলবে ২০ এপিল পর্যন্ত। বাসসের এক প্রতিবেদনে জানানো হয়েছে এসব তথ্য। 

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং বাংলা একাডেমির যৌথ উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়েছে। জানা গেছে, এবারের মেলায় মোট স্টল আছে ৮৮টি। এর মধ্যে চামড়াজাত ও পাটজাত পণ্যের স্টল রয়েছে ১৩টি। এ ছাড়া ফ্যাশন/বুটিকসের ৪৮টি, খাদ্যজাত পণ্যের ১০টি, বাঁশ, বেত ও হস্তশিল্পের পাঁচটি, বিসিক মধু ২টি, কমর্রত কারুশিল্পীদের ১০টি স্টল রয়েছে। 

আজ শুক্রবার (১৪ এপ্রিল) বৈশাখি মেলার উদ্বোধন হয়েছে। বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। এতে স্বাগত বক্তব্য দেন বিসিকের চেয়ারম্যান মুহ. মাহবুবুর রহমান।

একই অনুষ্ঠানে বিসিকের উদ্যোগে দেশের কারু শিল্পীদের মধ্যে তাদের কাজের দক্ষতার স্বীকৃতি স্বরুপ কারুশিল্পী পুরস্কার-১৪২৯ প্রদান করা হয়। এর মধ্যে একজন শ্রেষ্ঠ কারুশিল্পীকে কারুরত্ন এবং ৯ জন দক্ষ কারুশিল্পীকে কারুগৌরব পুরস্কার প্রদান করা হয়।