বিবিসির ১০০ উদীয়মান ও প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের সানজিদা

Looks like you've blocked notifications!
সানজিদা ইসলাম ছোঁয়া। ছবি : সংগৃহীত

এ বছরের ১০০ উদীয়মান ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি। ২০২২ সালের তালিকায় খ্যাতনামা সংগীত শিল্পী বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া, ইরানি পর্বতারোহী এলনাজ রেকাবি ও ঘানার লেখিকা নানা ডারকোয়া সেকিয়ামাহদের সঙ্গে স্থান পেয়েছেন বাংলাদেশের মেয়ে সানজিদা ইসলাম ছোঁয়া।

মনোনীত ১০০ নারীকে নিয়ে মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিবিসি বিশেষ প্রতিবেদনটি প্রকাশ করেছে। বিশ্বের রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, অধিকার আন্দোলন, স্বাস্থ্য ও বিজ্ঞান প্রভৃতি শাখায় এসব নারীকে নতুন তালিকায় স্থান দেয়া হয়েছে। এর মধ্যে অ্যাক্টিভিজম ও অ্যাডভোকেসি শাখায় রয়েছে সানজিদা ইসলাম ছোঁয়ার নাম।

এবারের তালিকার মাধ্যমে ১০০ নারীর তালিকার দশম সংস্করণ প্রকাশিত হলো। বিবিসির প্রতিবেদনে বলা হয়, দশ বছরে নেতৃত্বে নারীর অংশগ্রহণ থেকে শুরু করে মি টু আন্দোলনসহ নারীর অধিকার প্রতিষ্ঠায় চোখে পড়ার মতো সাফল্য অর্জিত হয়েছে। এরপরও বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীদের জন্যে পথ অনেক বাকি।

তালিকায় ২০২২ সালে বিভিন্ন সংঘাতপূর্ণ স্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা নারীদের তুলে আনা হয়েছে। ইরানে পটপরিবর্তনের দাবিতে সাহসিকতার সাথে বিক্ষোভ করে যাওয়া নারী থেকে শুরু করে ইউক্রেন ও রাশিয়ায় সংঘাত ও প্রতিরোধে ভূমিকা রাখা নারীমুখ এবারের তালিকায় স্থান পেয়েছেন।

তালিকায় স্থান পাওয়া বাংলাদেশি তরুণী সানজিদা ইসলামের গ্রামের বাড়ি ময়মনসিংহের নান্দাইলে। কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছেন তিনি। পড়াশুনার পাশাপাশি বাল্যবিয়ের মতো বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবিলায় কাজ করেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে যেসব দেশে বাল্যবিয়ের হার সবচেয়ে বেশি তার মধ্যে বাংলাদেশ উল্লেখযোগ্য। বাল্যবিয়ে থেকে মেয়েদের কীভাবে রক্ষা করা যায়, সেই চেষ্টা করছেন সানজিদা ইসলাম ছোঁয়া।