মমতার পরিবারে অ্যাডিনোভাইরাসের হানা

Looks like you've blocked notifications!
মমতা বন্দ্যোপাধ্যায়। রয়টার্সের ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসের প্রকোপ বেড়েছে। আক্রান্ত শিশুর সংখ্যা ক্রমশ বাড়ছে। এবার খোদ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের এক সদস্য এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন তৃণমূল কংগ্রেসের এই নেতা। তবে, তাঁর পরিবারের কোন সদস্য এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা স্পষ্ট করেননি। আজ সোমবার (৬ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, মমতার পরিবারের এক সদস্য অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়েছেন। আজ বিধানসভায় এ তথ্য জানিয়েছেন তিনি। এমনকি, ভাইরাস নিয়ে আরও বেশি সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মমতা। এই ভাইরাস মোকাবেলায় পশ্চিমবঙ্গের সব হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আরও সক্রিয় ও দায়িত্বশীল হতে অনুরোধও করেছেন তৃণমূল কংগ্রেসের এই নেত্রী।

বিধানসভায় মমতা বলেন, ‘আমার পরিবারের এক সদস্য অ্যাডিনোভাইরাসে আক্রান্ত। আমি এসব বলে বেড়ায় না। ভাইরাস মোকাবেলায় রাজ্য সরকার তৎপর।’

ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার বার্তা দিয়ে মমতা বলেন, ‘কোভিডের পর সামান্য অসুখেই আমরা ভয় পাই। কারণ, সেই সময় পরিজনদের আমরা হারিয়েছিলাম। আমি ভাইকে হারিয়েছিলাম। কোভিডের সময় রাজ্যে যা স্বাস্থ্য পরিকাঠামো ছিল, তার থেকে পরিষেবা আরও বাড়ানো হয়েছে।’

গত দুমাসে পশ্চিমবঙ্গে জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে অন্তত ৭৯ শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্যে গত দুদিনে কলকাতার হাসপাতালেই প্রাণ গেছে অন্তত ১০ জনের। তবে, মমতা জানিয়েছেন, অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়ে ছয় শিশুর মৃত্যু হয়েছে।