মেহেরপুর, জয়পুরহাট ও মোংলায় বড়দিন উদযাপন

Looks like you've blocked notifications!
মোংলায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে শুভ বড়দিন। ছবি : এনটিভি

মেহেরপুর : ব্যাপক  উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে শুভ বড় দিন। 

সকালে বিভিন্ন গির্জায় প্রার্থনার মধ্য দিয়ে বড় দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। দেশ ও জাতিরর মঙ্গল কামনা করেন ভক্তরা।  মুজিবনগরের বল্লভপুর, গাংনী  উপজেলার চৌগাছা, নিত্যানন্দপুর, পাকুড়িয়া, জুগিন্দা ও  মেহেরপুর শহরসহ ২৯টি গির্জায়  খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বড় দিন পালন করছেন।

বড়দিনের উৎসব সামনে রেখে গির্জা ও এর আশেপাশের খ্রিস্টান পল্লীগুলোতে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। বড়দিন উদযাপনের মধ্য দিয়ে ইংরেজি নতুন বর্ষ বরণের প্রস্তুতিও নিচ্ছেন খ্রীস্ট ধর্মাবলম্বীরা।  নতুন বছর সবার জন্য মঙ্গল বয়ে আনবে এমনটাই প্রত্যাশা তাদের।

জয়পুরহাট : দেশের অন্যান্য স্থানের ন্যায় জয়পুরহাটে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নানা আয়োজনে খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ ‘বড় দিন’ উদযাপিত হচ্ছে।

বড় দিন উপলক্ষে আজ রোববার জয়পুরহাট শহরের পৌর এলাকার মাহালী পাড়া খ্রিস্টান কমিউনিটি সেন্টার, খনজনপুর মিশন গির্জা, পলিবাড়ির ওয়েষ্ট মিশন-বাংলাদেশ, পাঁচবিবি উপজেলার বাজিতপুরের-সেভেনথ ডেজ অ্যাডভেনটিস মারানাথা সেমিনারি, মহীপুরের পাথরঘাটা মিশনসহ  বিভিন্ন খ্রিস্টান পল্লীর গির্জায় দিনব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সকাল সাড়ে ৮টা থেকে গির্জাগুলোতে প্রারম্ভিক প্রার্থনা শুরু হয়। এ ছাড়া দিনের অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে বড়দিনের শুভেচ্ছা বিনিময়, প্রীতিভোজ, শিশুদের খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা ইত্যাদি।

মোংলা : মোংলার প্রধান শেলাবুনিয়া ক্যাথলিক চার্চসহ ৪০টি গির্জায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুভ বড়দিন উদযাপিত হচ্ছে। খ্রিস্ট ধমার্বলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনে শেলাবুনিয়া খ্রিস্টান পল্লীসহ বিভিন্ন এলাকা ব্যাপক আলোকসজ্জা ও উৎসবে মুখরিত হয়ে উঠেছে। 

বড়দিন উপলক্ষে শনিবার রাত ১১টায় শেলাবুনিয়া ক্যাথলিক গির্জায় ধর্মীয় রীতি অনুযায়ী ঘণ্টা বাজানোর সাথে সাথে অনুষ্ঠিত হয় প্রার্থনার প্রথম পর্বের নানা আনুষ্ঠানিকতা।  এরপর শুরু হয় বিশেষ প্রার্থনাসহ নানা আচার অনুষ্ঠান। শুরুতেই যিশু খ্রীষ্টকে ও মৃত আত্মার স্মরণসহ দেশ ও জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করেন মোংলার প্রধান কেন্দ্রীয় শেলাবুনিয়া গীর্জার (সাধুপল ক্যাথলিক মন্ডলী) পালক পুরোহিত ফাদার দানিয়েল মন্ডল। প্রার্থনা করা হয় ফাদার মারিনো রিগনের আত্মার শান্তির জন্যেও। শনিবার রাতে শেলাবুনিয়ার প্রধান ক্যাথলিক গির্জাসহ অন্তত ৪০টি গির্জায় একসাথে অনুষ্ঠিত হয় বড়দিনের বিশেষ এ প্রার্থনা। 

এছাড়া রোববার সকাল থেকে শেলাবুনিয়া, মালগাজী, চিলা ও বুড়িরডাঙ্গাসহ খ্রিস্টান অধ্যুষিত এলাকাগুলোতে নানা আনুষ্ঠানিকতা এবং উৎসবের মধ্যদিয়ে বড়দিন উদযাপিত হচ্ছে। বড়দিন উপলক্ষে খ্রীষ্ট ধর্মাবলম্বীদের উপসনালয় ও বাড়ি-ঘরগুলোতে বর্ণিল সাজ এবং আলোকসজ্জা শোভা পাচ্ছে। গীর্জাগুলোর সামনেই স্থাপন করা হয়েছে গোশালা। গোশালায় দৃষ্টিনন্দনভাবে যিশুর আবির্ভাবের প্রতিকৃতি সাজানো হয়েছে। বড়দিনকে ঘিরে গীর্জাগুলোর আশপাশে বসেছে মেলাও। এদিকে বড়দিন উপলক্ষে সব গির্জা ও খ্রিষ্টান পল্লীগুলোতে পুলিশের রয়েছে বাড়তি নজরদারী।

বড়দিন উপলক্ষে খ্রিস্টান সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ‌এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আ. রহমান, বাগেরহাট জেলা পরিষদ সদস্য মো. জলিল শিকদার, উপজেলা নির্বাহী অফিসার দীপংকর দাশ ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম।