রোজিনার মুক্তির দাবিতে দেশজুড়ে বিক্ষোভ

Looks like you've blocked notifications!
প্রথম আলো পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের বিচার ও তাঁর মুক্তির দাবিতে আজ বুধবার সারা দেশের মতো সিরাজগঞ্জ জেলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ছবি : এনটিভি

প্রথম আলো পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের বিচার ও তাঁর মুক্তির দাবিতে আজ বুধবারও দেশের বিভিন্ন জেলায় প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি রোজিনার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন সাংবাদিকরা।

গত সোমবার পেশাগত দায়িত্ব পালনের সময় সচিবালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখা হয় সাংবাদিক রোজিনা ইসলামকে। এ সময় তাঁকে হেনস্তা করা হয়। পরে তিনি অসুস্থ হয়ে পড়েন। স্বজনদের দাবি, শারীরিক ও মানসিকভাবে তাঁকে নির্যাতন করা হয়েছে। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়ার কথা বলে রোজিনা ইসলামকে শাহবাগ থানায় নেওয়া হয়। রাত সাড়ে ৮টার দিকে তাঁকে সচিবালয় থেকে শাহবাগ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। পৌনে ৯টার দিকে তাঁকে থানায় আনা হয়।

গভীর রাতে রোজিনা ইসলামের বিরুদ্ধে সরকারি গোপনীয় নথি চুরির মাধ্যমে সংগ্রহ এবং ওই নথি দ্বারা বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রীয় সম্পর্ক নষ্ট করার অপচেষ্টার অভিযোগ আনা হয়েছে।

সোমবার রাত থেকে সাংবাদিকেরা থানায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। নানা নাটকীয়তার পরে গতকাল মঙ্গলবার সকালে সাংবাদিক রোজিনা ইসলামকে আদালতে তুলে পাঁচদিনের রিমান্ড আবেদন করে থানা পুলিশ। পরে আদালত রিমান্ড আবেদন নামঞ্জুর করে তাঁকে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এ ঘটনার পর দিনভর সারা দেশে রোজিনা ইসলামের মুক্তি চেয়ে বিক্ষোভ ও প্রতিবাদ করেন সাংবাদিকেরা। এ প্রতিবাদের অংশ হিসেবে গতকাল বিকেলে অনুসন্ধানী সাংবাদিকতার সঙ্গে যুক্ত কয়েকজন সাংবাদিক শাহবাগ থানায় গিয়ে স্বেচ্ছায় কারাবরণ করতে আবেদন করেন। তাঁদের দাবি, তাঁদেরও গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হোক।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে সারা দেশে সাংবাদিক সমাজের কর্মসূচির খবর জানাচ্ছেন আমাদের প্রতিনিধিরা।

হাবিবুর রহমান খান, চাঁদপুর : চাঁদপুর প্রেসক্লাব চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের আয়োজনে আজ সকালে স্থানীয় শপথ চত্বরে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় বক্তব্য দেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রোটারিয়ান কাজী শাহাদাত, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি মোহাম্মদ আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক মোহাম্মদ রিয়াদ ফেরদৌছ প্রমুখ।

রফিকুল ইসলাম, চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা প্রেসক্লাবের আয়োজনে বেলা ১১টায় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ এবং কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করা হয়।

অবস্থান ধর্মঘট চলাকালে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, সাংবাদিক সমিতির সভাপতি আজাদ মালিতা, সাধারণ সম্পাদক বিপুল আশরাফ, প্রথম আলোর প্রতিনিধি শাহ আলম সনি, বন্ধুসভার সভাপতি দেলোয়ার হোসেন প্রমুখ বক্তব্য দেন।

মুহাম্মদ আবু তৈয়ব, খুলনা : খুলনা সাংবাদিক ইউনিয়ন, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েসনের পক্ষ থেকে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। দুপুরে খুলনা প্রেসক্লাবের সামনে এবং শীববাড়ী মোড়ে এই কর্মসূচি পালিত হয়। পাশাপাশি মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দ এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে রোজিনা ইসলামের মুক্তি দাবি করেছে।

খুলনা সাংবাদিক ইউনিয়ন সভাপতি মাহহাবুল আলম সোহাগের সভাপতিত্বে প্রথমে মানববন্ধন এবং পরে ক্লাব অভ্যন্তরে অবস্থান কর্মসূচি পালিত হয়। এই সময় খুলনা প্রেসক্লাব সভাপতি এস এম জাহিদ হোসেন, সাবেক সভাপতি মকবুল হোসেন মিন্টু, শেখ আবু হাসান প্রমুখ বক্তব্য দেন।

অপরদিকে জেলার শিববাড়ী মোড়ে টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মানববন্ধন করে। সংগঠনের সভাপতি আবু হেনা মোস্তফা জামালের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন মহেন্দ্র সেনসহ একাধিক সাংবাদিক।

এম. আর. মুর্তজা, মাদারীপুর : মাদারীপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতির উদ্যোগে

সকালে জেলা প্রশাসকের বাসভবনের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ সময় ফায়েজুল শরীফের উপস্থাপনায় বক্তব্য দেন মাদারীপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি খান মো. শহীদ, মাদারীপুর সাংবাদিক কল্যাণ সমিতির সহসভাপতি সুবল বিশ্বাস, সাধারণ সম্পাদক এম. আর. মুর্তজা, পৌরসভার কাউন্সিলর এনায়েত হোসেন মৃধা, সাংবাদিক বেলাল রিজভী, রিপন চন্দ্র মল্লিক, শফিক স্বপন, গাউস উর রহমান, অ্যাডভোকেট শরীফ আবদুল্লাহ তারেকসহ সুশীল সমাজের প্রতিনিধি।

মানবন্ধনে উপস্থিত ছিলেন কে এম রাশেদ কামাল, রাকিব হোসেন, জাহিদ হোসেন, ম. ম. হারুন প্রমুখ।

আইয়ুব আলী, ময়মনসিংহ : ময়মনসিংহ প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন, টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) জেলা ও মহানগর কমিটি আলাদাভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। দুপুরে শহরের ফিরোজ জাহাঙ্গীর চত্বরে এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কোষাধ্যক্ষ নিয়ামুল কবীর সজল, সাবেক সাধারণ সম্পাদক অমিত রায়, সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করীম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তাফা, ময়মনসিংহ সাংবাদিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মোশাররফ হোসেন, যমুনা টিভির ব্যুরো প্রধান হোসাইন শাহিদ, সময় টিভির ব্যুরো প্রধান হারুনর রশিদ প্রমুখ।

পাশাপাশি সুজন আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন সুজনের জেলা সম্পাদক ইয়াজদানী কোরায়শী কাজল, মহানগর সভাপতি অ্যাডভোকেট শিব্বির আহম্মেদ লিটন, সম্পাদক আলী ইউসুফ প্রমুখ।

দেওয়ান গিয়াস চৌধুরী, সুনামগঞ্জ : সুনামগঞ্জ পৌর শহরের আলফাত স্কয়ারে আজ সকাল ১১টায় মানববন্ধন করেছে সুজন জেলা কমিটি। সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক ফজলুর করিমের সঞ্চালনায় এতে বক্তব্য দেন জেলা কমিটির সভাপতি আইনজীবী হোসেন তওফিক চৌধুরী, সংগঠনের উপদেষ্টা ও সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, সংগঠনের সহসভাপতি ও শিক্ষক আলী হায়দার, সহসভাপতি শাহিনা চৌধুরী, সদস্য শহীদ নূর আহমেদ প্রমুখ।

এ ছাড়া দুপুর ১২টায় শহরের উকিলপাড়ায় মানববন্ধন করেন সুনামগঞ্জ প্রেসক্লাবের একাংশের সদস্যরা। এ মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ও সুনামগঞ্জ পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. শেরগুল আহমেদ, সাংবাদিক মানব তালুকদার, মিজান আহমেদ, হিমাদ্রী শেখর ভদ্র, সেলিম আহমেদ তালুকদার, জসিম উদ্দিন, সিরাজুল ইসলাম, আমিনুল হক প্রমুখ।

এ ছাড়া দুপুর ১টায় আলফাত স্কয়ারে আরেকটি মানববন্ধন করেন সুনামগঞ্জ জেলা সাংবাদিক ফোরাম। এখানে বক্তব্য দেন সংগঠনের জেলা কমিটির সভাপতি কুলেন্দু শেখর দাশ, সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন তালুকদার, জেলা কৃষকলীগের সদস্য সচিব বিন্দু তালুকদার, শ্রমিকনেতা সোহেল আহমদ, সাংবাদিক এ কে মিলন, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ পরিষদের আহ্বায়ক বিকাশ দাশ প্রমুখ।

এ বি এম ফজলুর রহমান, পাবনা : পাবনা প্রেসক্লাব ঘোষিত তিনদিন কর্মসূচির দ্বিতীয় দিনে সকালে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পাবনা রিপোর্টার্স ইউনিটি, জেলা সংবাদপত্র পরিষদ, জেলা টেলিভশন ও অনলাইন সাংবাদিক সমিতি, বাংলাদেশ সাংবাদিক সমিতি, প্রথম আলো বন্ধুসভা, ড্রামা সার্কেলসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সাংবাদিক নেতারা এতে অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য দেন পাবনা প্রেসক্লাব সভাপতি এ বি এম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ আসাদ, প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, জেলা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, পাবনা প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি মির্জা আজাদ, সহসভাপতি সম্পাদক শহীদুর রহমান শহীদ, পাবনা প্রেসক্লাবের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ইয়াদ আলী মৃধা পাভেল, বাংলাদেশ টুডের প্রতিনিধি আব্দুল হামিদ খান প্রমুখ।

রবিউল ইসলাম, বাগেরহাট : বাগেরহাটে কর্মরত সাংবাদিকরা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জেলার প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন। প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সাংবাদিক নেতারা সরকারের নিকট অবিলম্বে রোজিনা ইসলামের মামলা প্রত্যাহার, মুক্তি ও হামলাকারিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

আবু তাহের মুহাম্মদ, খাগড়াছড়ি : সকালে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আয়োজিত এ মানববন্ধনে জেলায় কর্মরত সাংবাদিকরা অংশ নেয়।

মহসিন মিলন, বেনাপোল : বেনাপোলে আজ সাংবাদিকদের মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বেনাপোল প্রেসক্লাবের সভাপতি মহসিন মিলনের সভাপতিত্বে বেনাপোল কাস্টমস হাউজের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শার্শা উপজেলার কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা অংশ নেন।

সমাবেশে বক্তব্য দেন প্রভাষক মামুনুর রশিদ, বাগআচড়া প্রেসক্লাবের সভাপতি শেখ ইমতাজুর রহমান, সাংবাদিক মিলন খান, শেখ নাছির উদ্দিন, মনিরুল ইসলাম মনি, মুসলিম উদ্দিন পাপ্পু, কামাল হোসেন, দেবুল কুমার দাস, ইয়ানুর রহমান, এম এ মান্নাফ খোকন, আহমদ আলী শাহীন, সাজেদুর রহমান, বকুল মাহবুব, বেনাপোল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম আর রহমান।

মো. আলমগীর হোসেন, ভালুকা : ভালুকায় মানববন্ধন করেছে স্থানীয় সাংবাদিকরা। ভালুকা প্রেসক্লাবের উদ্যোগে ভালুকা-গফরগাঁও সড়কের উপজেলা পরিষদের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে সাংবাদিকনেতারা হেনস্তাকারীদের শাস্তি এবং রোজিনার মুক্তি দাবি করেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীরা।

শিহাব উদ্দিন বিপু, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গণে সকালে জেলা ও উপজেলায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের অংশগ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামির সভাপতিত্বে এতে বক্তব্য দেন প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি পীযূষ কান্তি আচার্য্য, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনজুরুল আলম, প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. আরজু, সিনিয়র সহসভাপতি আল আমিন শাহীন, প্রবীণ সাংবাদিক আবদুন নূর প্রমুখ।

এ ছাড়া একই দাবিতে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়ন।

শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ : সকালে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সাংবাদিক সমাজের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন গণমাধ্যমকর্মীরা অংশ নেন। অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন সাংবাদিক তসলিম উদ্দিন, শামসুল ইসলাম টুকু, আনোয়ার হোসেন দিলু, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, সিটি প্রেসক্লাবের সভাপতি সাজেদুল হক, জেলা প্রেসক্লাবের সভাপতি জাফরুল আলম প্রমুখ।

মো. জালাল উদ্দিন, কুমিল্লা : দুপুরে কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে মানববন্ধন করেছে গণমাধ্যমকর্মীরা। মানববন্ধনে বক্তব্য দেন কুমিল্লা প্রেসক্লাবের আহ্বায়ক নিতীশ সাহা, প্রথম আলোর প্রতিবেদক গাজীউল হক সোহাগ, সাংবাদিক কাজি এনামুল হক ফারুক, খায়রুল আহসান মানিক, খালিদ সাইফুল্লাহ, মাহমুদ পারভেজ, বাহার রায়হান, আনোয়ার হোসাইন, সেলিম রেজা মুন্সী প্রমুখ।

এ ছাড়া টেলিভিশন জার্নালিস্ট ফোরাম, ফটোসাংবাদিক ফোরাম সদস্যরাও নিজ সংস্থার ব্যানারে মানববন্ধন করে।

ফারুক হোসেন, দিনাজপুর : দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময় প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু, সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলারসহ জেলার সাংবাদিকরা অংশ নেন।

সঞ্জিব দাস, ফরিদপুর : ফরিদপুর প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সকাল ১১টায় ফরিদপুর প্রেসক্লাবের সামনের সড়কে আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন সাংবাদিক ও অধ্যাপক মিজানুর রহমান মানিক, সাংবাদিক মশিউর রহমান খোকন, মহিলা পরিষদ সভানেত্রী অধ্যাপক শ্রিপা রায়, নারীনেত্রী আসমা আক্তার মুক্তা, শিপ্রা গোস্বামী প্রমুখ। মানববন্ধনে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী।

নাসির আহমেদ, গাজীপুর : রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে গাজীপুরে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলার পুলিশ সুপার কার্যালয়ের সামনে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। গাজীপুর প্রিন্ট মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে অনুষ্ঠিত কর্মসূচিতে গাজীপুরে কর্মরত সাংবাদিকরা অংশ নেন। সাংবাদিক শরীফ আহমেদ শামীমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন অধ্যাপক মুকুল কুমার মল্লিক, মুজিবুর রহমান, ইকবাল আহমেদ সরকার, মো. আমিনুল ইসলাম, দেলোয়ার হোসেন, শাহ সামসুল হক রিপন প্রমুখ।

মাহবুব হোসেন সারমাত, গোপালগঞ্জ : গোপালগঞ্জে প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী কর্মরত সাংবাদিকরা মানববন্ধন করেছে। মানববন্ধন চলাকালে গোপালগঞ্জে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা বক্তব্য দেন।

সাইফুল ইসলাম সজল, যশোর : যশোরে বিক্ষোভ কর্মসূচি পালন ও স্মারকলিপি প্রদান করেছে সাংবাদিকদের সাতটি সংগঠন। কর্মসূচির অংশ হিসেবে বেলা সাড়ে ১১টায় যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হয়। মানববন্ধনে প্রেসক্লাব, সংবাদপত্র পরিষদ, সাংবাদিক ইউনিয়ন, যশোর সাংবাদিক ইউনিয়ন, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশেন, জেলা সাংবাদিক ইউনিয়ন ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের মোট দুই শতাধিক সদস্য অংশ নেন।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এ সময় সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ করে সাংবাদিকরা। এরপর সাংবাদিক নেতারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

কে এম সবুজ, ঝালকাঠি : সকাল ১০টায় ঝালকাঠি প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঝালকাঠি প্রেসক্লাব আয়োজিত মানববন্ধনে রিপোর্টার্স ইউনিটি, প্রথম আলো বন্ধুসভা, ইয়ুথ অ্যাকশন সোসাইটি, মানবকল্যাণ সোসাইটি, ৭১-এর চেতনা, প্রতিবাদী নাগরিক মঞ্চসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য দেন ঝালকাঠি প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্কাস সিকদার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার দুলাল সাহা, সুজনের ঝালকাঠি জেলা শাখার সাধারণ সম্পাদক মহিন উদ্দিন তালুকদার, শহর শাখার যুগ্ম সম্পাদক মুশফিকুর রহমান বাবু, প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক কে এম সবুজ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক অলোক সাহা, প্রথম আলো প্রতিনিধি মাহামুদুর রহমান পারভেজ, রিপোর্টার্স ইউনিটির সভাপতি আল আমিন তালুকদার, ৭১-এর চেতনার সভাপতি গোপাল দে, সাংবাদিক সৈয়দ মাহফুজা মিষ্টি প্রমুখ।

শফিকুল ইসলাম শফিক, মাগুরা : মাগুরায় দুপুরে বিভিন্ন সংগঠন মানববন্ধন কর্মসূচি পালন করেছে। মাগুরা প্রেসক্লাবের সামনে জেলা জাসদ এবং পৌরসভার সামনে বন্ধুসভার ব্যানারে পৃথক মানববন্ধন পালিত হয়েছে।

ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম আহমেদ খান, বন্ধুসভার কাজী আশিক রহমান, জাসদের সাধারণ সম্পাদক সমীর চক্রবর্তী, মিয়া ওয়াহিদ কামাল বাবলু, মহিলা পরিষদের সভাপতি মমতাজ বেগম, প্রকৌশলী সম্পা বসু প্রমুখ।

মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মানববন্ধনে বক্তব্য দেন মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, সাবেক আহ্বায়ক আতিকুর রহমান টিপু, সাবেক সভাপতি শহীদ-ই-হাসান তুহিন, সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সজল, সাবেক সাধারণ সম্পাদক ভবতোষ চৌধুরী নুপুর, প্রেসক্লাবের সহসভাপতি গোলজার হোসেন, সাংবাদিক মাহাবুব আলম লিটন, মাহাবুব বাবু, ফারহানা মির্জা, মঈনউদ্দিন সুমন, প্রেসক্লাবের তথ্য ও প্রযুক্তি সম্পাদক জুয়েল রানা, মাসুদ রানা প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মো. শিমুল।

এ ছাড়া গজারিয়া, লৌহজং ও সিরাজদিখান উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকরাও নিজ নিজ অবস্থান থেকে মানববন্ধন করেন।

কাকন রেজা, শেরপুর : রোজিনা ইসলামের মুক্তির দাবিতে মানববন্ধন করেছে শেরপুর প্রেসক্লাবের সদস্যরা। আজ দুপুরে শহরের মাধবপুরস্থ প্রেসক্লাব কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য দেন প্রেসক্লাবের সহসভাপতি মলয় মোহন বল, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, মনিরুল ইসলাম লিটন, সাবেক সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, জেলা মানবাধিকার কমিশনের সভাপতি রাজিয়া সামাদ ডালিয়া, স্বেচ্ছাসেবী সংগঠন জনউদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদ প্রমুখ।

শরীফুল ইসলাম ইন্না, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাংবাদিকদের দুটি সংগঠন। সকালে পৌর এলাকার চৌরাস্তা প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেন জেলা শহরে কর্মরত সাংবাদিকরা। প্রেসক্লাবের সভাপতি হেলাল আহম্মেদের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম, সাংবাদিক বাবু ইসলাম, আব্দুল কুদ্দুস, আব্দুল মজিদ প্রমুখ।

এস এম উমেদ আলী, মৌলভীবাজার : দুপুর সাড়ে ১২টায় মৌলভীবাজারের সাংবাদিকরা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। প্রেসক্লাব ও ইলেকট্রনিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (ইমজা) যৌথ উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশটি আযোজন করা হয়।

প্রেসক্লাবের সভাপতি এম এ সালামের সভাপতিত্বে সাধারণ সম্পাদক পান্না দত্তের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুল হামিদ মাহবুব, দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকশি ইকবাল আহমদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এস এম উমেদ আলী, ইমজার সাধারণ সম্পাদক বকশি মিছবাউর রহমান, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আকমল হোসেন নিপু, সাংবাদিক সরোয়ার আহমদ, নুরুল ইসলাম, সাংবাদিক নুরুল ইসলাম সেফুল, সাবেক সাধারণ সম্পাদক সালেহ এলাহি কুটি প্রমুখ।

আসাদুর রহমান জয়, নওগাঁ : দুপুরে নওগাঁ জেলা প্রেসক্লাব ও নওগাঁ বন্ধুসভার আয়োজনে শহরের প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া একই সময়ে মান্দা উপজেলার ফেরিঘাট এলাকায় নওগাঁ-রাজশাহী মহাসড়কে মান্দা ও নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবের যৌথ আয়োজনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

নওগাঁ জেলা প্রেসক্লাব কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি।

এ সময় বক্তব্য দেন জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মীর মোশাররফ হোসেন, সাংবাদিক নবির উদ্দিন, কায়েস উদ্দিন, শফিকুল ইসলাম, রায়হান আলম, আসাদুর রহমান জয়, বেলায়েত হোসেন, প্রথম আলো নওগাঁ বন্ধুসভার উপদেষ্টা ডি এম আব্দুল বারী, সিপিবি নওগাঁ জেলা শাখার সভাপতি মহসিন রেজা, বাসদ নওগাঁ জেলা শাখার সমন্বয়ক জয়নাল আবেদীন প্রমুখ।

মান্দা উপজেলা ফেরিঘাটে মান্দা ও নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবের আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন মান্দা উপজেলা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম। কর্মসূচি চলাকালে বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক সমিতি মান্দা উপজেলা শাখার সভাপতি গোলাম সরওয়ার, সাংবাদিক জিল্লুর রহমান, পলাশ কুমার, রেজাউল ইসলাম, তোফাজ্জল হোসেন, সিরাজুল ইসলাম প্রমুখ।

আব্দুল আজিজ শিশির, শরীয়তপুর : বেলা ১১টায় শরীয়তপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শরীয়তপুর জেলা সাংবাদিক কল্যান সমিতি, প্রথম আলো বন্ধুসভা, গোসাইরহাট প্রেসক্লাব, ডামুড্যা প্রেসক্লাবসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন মানববন্ধন করে। এ ছাড়া জেলা শহরের চৌরঙ্গীস্থ শরীয়তপুর-ঢাকা মহাসড়কে জেলা ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মানববন্ধন কর্মসূচি পালন করে।

জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মুখে কালো কাপড় বেঁধে ও বুকে ‘স্বেচ্ছায় কারাবরণ চাই’ ফেস্টুন নিয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের কাছে কারাবরণের আবেদন জানান। পরে সাংবাদিক রোজিনা ইসলামের দ্রুত মুক্তির দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেন সাংবাদিকরা।