রৌদ্রোজ্জ্বল রাজধানী, কমেছে শীতের তীব্রতা

Looks like you've blocked notifications!
রাজধানী ঢাকা আজ রোদ ঝলমল। ছবি : এনটিভি

টানা কয়েকদিনের শীতের প্রকোপ থেকে অনেকটাই মুক্ত রাজধানীবাসী। আজ সোমবার (৯ জানুয়ারি) সকালে ঢাকার আকাশে ফুটেছে সূর্যের হাসি। সকাল সাড়ে দশটায় এখানে তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। ফলে কিছুটা স্বস্তিতে এখন নগরীর মানুষজন।

গত কয়েকদিন ধরে সারা দেশে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। দিনের বেলায়ও থাকছে ঘন কুয়াশা। হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে যানবাহনকে। শ্রমজীবীরা পড়েছেন শীতের বিপাকে। এমন অবস্থা থেকে বাদ পড়েনি রাজধানী ঢাকাও। গত দুদিন কনকনে ঠাণ্ডায় রাজধানীবাসী ছিল নাকাল। 

গতকাল রোববার ১২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে তাপমাত্রা। তার আগের দিন ছিল ১১ দশমিক পাঁচ ডিগ্রি। এরপর আজ ভোরে কুয়াশা থাকলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা বিলীন হয়। আকাশে দেখা মেলে সূর্যের। শীতের কামড়ও কমে যায় নিমিষেই।

সকালে রিকশাচলক শরীফুল ইসলাম বলেন, ‘কয়েকদিন পর আজ বেশ ভালো লাগছে। গত তিন দিন ধরে শীতে সকালে রিকশা চলানো দায় হয়ে পড়েছিল। আজ নয়টার পর থেকে ঠাণ্ডা অনেকটা কম। যাত্রীও পাওয়া যাচ্ছে।’

ব্যাংক কর্মকর্তা আনিসুর রহমান বলেন, ‘গত দুদিন তো শীতে বাইরে বের হওয়া মুশকিল হয়ে পড়েছিল। তারপরও চাকরি। সকালটা খুব কষ্টে যাচ্ছিল। রোদের দেখা মিলছিল না। আজ রোদ বেশ চকচকে। ঠাণ্ডাও কম অনুভূত হচ্ছে।

এদিকে, সারা দেশে বয়ে চলা মৃদু শৈত্যপ্রবাহের মধ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আগামী পাঁচ দিনে হতে পারে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। যদিও শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল রোববার (৮ জানুয়ারি) এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে আট থেকে ১২ কিলোমিটার।