শিল্পকলা পদক পাচ্ছেন ২০ গুণীজন

Looks like you've blocked notifications!
বাংলাদেশ শিল্পকলা একাডেমির লোগো। ছবি : সংগৃহীত

নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের বিভিন্ন শাখায় বিশেষ অবদান রাখায় ২০১৯ ও ২০২০ সালের ‘শিল্পকলা পদক’ পাচ্ছেন বিশ গুণীজন। আগামী বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে তাঁদেরকে এই পদক তুলে দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকতে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ ‘শিল্পকলা পদক’ ২০১৯ ও ২০২০-এর বিষয়ে জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এ সময় একাডেমির সচিব মো. আসাদুজ্জামানসহ একাডেমির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১৯ সালে পদক পাচ্ছেন যারা

নাট্যকলায় মাসুদ আলী খান, কণ্ঠসঙ্গীতে হাসিনা মমতাজ, চারুকলায়   আবদুল মান্নান, চলচ্চিত্রে অনুপম হায়াৎ, নৃত্যকলায় লুবনা মারিয়াম, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য্য, যন্ত্রসঙ্গীতে মো. মনিরুজ্জামান, ফটোগ্রাফিতে এম এ তাহের ও আবৃত্তিতে হাসান আরিফ। এ ছাড়া সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ছায়ানট পাচ্ছে এই পদক।

২০২০ সালে পদক পাচ্ছেন যারা

নাট্যকলায় মলয় ভৌমিক, কণ্ঠসঙ্গীতে মাহমুদুর রহমান বেণু, চারুকলায়   শহিদ কবীর, চলচ্চিত্রে শামীম আখতার, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতিতে শাহ আলম সরকার, যন্ত্রসঙ্গীতে মো. সামসুর রহমান, ফটোগ্রাফিতে আ ন ম শফিকুল ইসলাম স্বপন ও আবৃত্তিতে ডালিয়া আহমেদ। এ ছাড়া সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে পদক পাচ্ছে দিনাজপুর নাট্য সমিতি।

সংবাদ সম্মেলনে লিয়াকত আলী লাকী বলেন, ‘করোনা মহামারির কারণে ‘শিল্পকলা পদক’-এর অনুষ্ঠান স্থগিত থাকায় ২০১৯ ও ২০২০-এর পদক একসঙ্গে দেওয়া হবে। ২০১৯ সালে দশজন ও ২০২০ সালে দশজনসহ মোট বিশ জনকে এ পদক পাবেন এবার।’

পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য দেবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

একাডেমি সূত্র জানায়, দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন।