শেষ হলো ৪ দিনব্যাপী আইপিএএমএস সম্মেলন

Looks like you've blocked notifications!
৪৬তম আইপিএএমএস সম্মেলনের সমাপনী দিনে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চার্লস এ. ফ্লিনসহ ২৪টি দেশের সামরিক কর্মকর্তারা। ছবি: আইএসপিআর

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর যৌথ আয়োজনে চার দিনব্যাপী ৪৬তম বার্ষিক ইন্দো-প্যাসিফিক আর্মি ম্যানেজমেন্ট সেমিনার (আইপিএএমএস) শেষ হয়েছে। গত বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ শুক্রবার আইএসপিআরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চার্লস এ. ফ্লিন বক্তব্য দেন। অনুষ্ঠানে ২৪টি দেশের সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘এই সম্মেলনের মধ্য দিয়ে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বন্ধুর সংখ্যা বেড়েছে।’

জেনারেল ফ্লিন বলেন, ‘বিশ্বের সবচেয়ে সম্ভাবনাময় এই অঞ্চলের নিরাপত্তা ও সমৃদ্ধির ক্ষেত্রে ঐক্য ও সম্মিলিত প্রচেষ্টার দৃঢ় বার্তা পাঠাতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ২৪টি দেশের স্থল বাহিনীর নেতারা এই সম্মেলনে এক হয়েছে। সেই সঙ্গে সম্মেলনটি আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনী একটি আন্তর্জাতিক মানদণ্ড স্থাপন করেছে।’

ছবি: আইএসপিআর

অনুষ্ঠানে আইপিএএমএস-২০২২-এ অংশগ্রহণকারী সব দেশের প্রতিনিধিদের হাতে সনদ তুলে দেন। এ ছাড়াও পরবর্তী আয়োজক হিসেবে ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধির কাছে আইপিএএমএসের পতাকা হস্তান্তর করা হয়। 

সবশেষে বাদ্যযন্ত্রে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের জাতীয় সংগীত বাজিয়ে সমাপনী অনুষ্ঠানের সমাপ্তি হয়।

ছবি: আইএসপিআর

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৬তম আইপিএএমএস ২০২২-এর উদ্বোধন করেন। চারদিনব্যাপী এই সম্মেলনে ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে সম্ভাবনা এবং চ্যালেঞ্জগুলো’ নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন সম্মেলনে অংশগ্রহণকারী ২৪টি দেশের জ্যেষ্ঠ সামরিক নেতারা। 

ছবি: আইএসপিআর

এবারের সম্মেলনে বলিষ্ঠ শান্তিরক্ষা, নারীর ক্ষমতায়ন ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে স্থল বাহিনীর ভূমিকা বিষয়ে তিনটি প্লেনারি সেশন অনুষ্ঠিত হয়।