সাংবাদিক রোজিনার বিরুদ্ধে মামলায় ফের তদন্তের নির্দেশ

Looks like you've blocked notifications!
ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। এনটিভির ফাইল ছবি

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে করা মামলাটি ফের তদন্ত করার নির্দেশ দিয়েছেন আদালত। আজ সোমবার (২৩ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এই আদেশ দেন। 

এদিন আদালতে বাদী শিব্বির আহমেদ ওসমানী ডিবির দেওয়া চূড়ান্ত প্রতিবেদনের ওপর নারাজি দেন। আদালত এ নারাজি গ্রহণ করে পিবিআইকে তদন্ত করতে আগামী ২৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

গত ১৫ জানুয়ারি ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামানের আদালতে বাদীর উপস্থিতিতে রোজিনার অব্যাহতি আবেদনের শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন বাদীর আইনজীবী নারাজি দেওয়ার জন্য সময়ের আবেদন দাখিল করেন। আদালত আইনজীবীর দেওয়া সময়ের আবেদনটি মঞ্জুর করেন।

নথি থেকে জানা গেছে, ২০২২ সালের ৪ জুলাই গোয়েন্দা পুলিশ সাংবাদিক রোজিনা ইসলামকে মামলার দায় থেকে অব্যাহতির আবেদন করে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে। মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মোর্শেদ আলম খান এ প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে বলা হয়, ‘২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালনের জন্য সাংবাদিক রোজিনা ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। সেখানে পাঁচ ঘণ্টার বেশি সময় তাঁকে আটকে রেখে হেনস্তা করা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। রাত ৯টার দিকে তাঁকে সচিবালয় থেকে শাহবাগ থানায় আনা হয়। রাতেই তাঁর বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়।’

পরদিন ওই মামলায় তাঁকে জেলে পাঠানো হয়। তাঁর মুক্তির দাবিতে সাংবাদিকরা দেশব্যাপী আন্দোলন-সংগ্রাম করেন। ছয় দিন পর ওই বছরের ২৩ মে সিএমএম আদালত থেকে জামিন পান রোজিনা।