স্বাস্থ্য-সাংবাদিকতায় ফ্যাক্টচেকিং নিয়ে পিরোজপুরে কর্মশালা

Looks like you've blocked notifications!
স্বাস্থ্য-সাংবাদিকতায় ফ্যাক্টচেকিং ও তথ্য যাচাই পদ্ধতি নিয়ে পিরোজপুরে দুদিনের কর্মশালা। ছবি : এনটিভি

স্বাস্থ্য-সাংবাদিকতায় ফ্যাক্টচেকিং ও তথ্য যাচাই পদ্ধতি নিয়ে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় পিরোজপুরে দুদিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

স্বাস্থ্য-সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল বিষয়ক কর্মশালাটি আজ মঙ্গলবার পিরোজপুরের একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সভাকক্ষে শেষ হয়। এতে জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশনের ২৫ জন সাংবাদিক অংশ নেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, বিশেষ অতিথি ছিলেন পিরোজপুর পৌরসভার মেয়র আলহাজ মো. হাবিবুর রহমান মালেক। এতে সভাপতিত্ব করেন পিরোজপুরের সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী। কর্মশালায় আলোচনা করেন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর আবু রুশদ মো. রুহুল আমীন।

কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা; সামাজিক যোগাযোগমাধ্যমে সাংবাদিকদের নিরাপত্তা; স্বাস্থ্য-প্রতিবেদনে ভুল তথ্য, অপতথ্য ও গুজবের প্রতিরোধ ও মোকাবিলা; স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ্বস্ত তথ্যসূত্র বা উৎস এবং তথ্য যাচাইয়ের কৌশল ও মাধ্যমসমূহ; বাংলাদেশের প্রেক্ষাপটে তথ্য যাচাইকরণ ও প্রতিবেদনে স্বাস্থ্য-ব্যবস্থাপনার বিষয়গুলো বিবেচনা করা- ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ। বিশেষ অতিথি ছিলেন পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বশির আহমেদ।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ, এর বহুমুখী প্রভাবের গতি ও সাবলীলতা এবং সুযোগ-সুবিধাসমূহ তুলে ধরার পাশাপাশি প্রশিক্ষণে আলোচিত বিষয়গুলোর আলোকে প্রতিবেদন তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হয়।

কর্মশালার শিক্ষণীয় বিষয়গুলো কীভাবে কাজে লাগানো যায় এবং কীভাবে স্বাস্থ্য ব্যবস্থার চ্যালেঞ্জগুলো নিয়ে প্রতিবেদন তৈরি করে অবস্থার উন্নয়ন করা যায়, এ বিষয়ে আলোচনা করেন বিএনএনআরসি’র ট্রাস্টি ও পিরোজপুর গণ-উন্নয়ন সমিতির নির্বাহী পরিচালক জিয়াউল আহসান জিয়া।