‘ওহ ওড়িশী ওয়ান ওয়ার্ল্ডে’ প্রমা অবন্তীর মনোমুগ্ধকর নৃত্যসন্ধ্যা

Looks like you've blocked notifications!
নৃত্যসন্ধ্যায় প্রমা অবন্তী। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওড়িশী একাডেমি গতকাল রোববার আয়োজন করে তিন ঘণ্টাব্যাপী অনলাইন নৃত্যসন্ধ্যা। ১২তম পর্বের এ আয়োজনে নৃত্য পরিবেশন করেন চট্টগ্রাম থেকে বিশিষ্ট ওড়িশী নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক,ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের পরিচালক প্রমা অবন্তী।

এ ছাড়া জোফিয়া লিকোটা ওড়িশী নৃত্য পরিবেশন করেন পোল্যান্ডের কর্জো থেকে। তাঁদের পরিবেশনায় মুগ্ধ দর্শক এবং স্বনামধন্য গুরুরা। গুরুদের আসনে গুণী দুই শিল্পীর প্রশংসা ও বিশেষ মত প্রকাশ করেন মালয়েশিয়ার পদ্মশ্রী গুরু রামিল ইব্রাহিম, ভারতের আচার্য গুরু রবীন্দ্র আটিবুধী, বিচিত্রানন্দ স্বওয়াইন, গুরু ধনেশ্বর স্বওয়াইন, সংগীতা দাশ ও যুক্তরাষ্ট্রের গুরু জয়শ্রী মহাপাত্র।

বাংলাদেশে ওড়িশী নৃত্যের শুদ্ধ প্রচার ও প্রসারে প্রমা অবন্তীর পরিকল্পনা ও কর্মের বিশেষ প্রশংসা করেন তাঁরা।

প্রমা অবন্তী বাংলাদেশে প্রথম প্রাতিষ্ঠানিকভাবে ওড়িশী নৃত্যশিক্ষা লাভ করেন। ১৯৮৯ সালে আইসিসিআর-এর বৃত্তি নিয়ে কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে  প্রি-ডিগ্রি (এইচএসসি), বিএ (অনার্স) এবং এমএ (ওড়িশী) নৃত্যকলায় প্রথম শ্রেণিতে প্রথম হন।

তা ছাড়া রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ‘চণ্ডীগড় বৃত্তি’ এবং ‘উদয়শংকর’ বৃত্তি লাভ করেন। প্রমা অবন্তী পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্রের কাছে তিন বছর ওড়িশী নৃত্যের তালিম নেন। পাশাপাশি গুরু পৌষালী মুখার্জির কাছে ১২ বছর ওড়িশী নৃত্যশিক্ষা লাভ করেন।

প্রমা অবন্তী জাতীয় ও আন্তর্জাতিকভাবে ওড়িশী নৃত্য পরিবেশন করে খ্যাতি অর্জন করেছেন। ২০১১ সালে বাংলাদেশে ওড়িশী নৃত্য প্রচার-প্রসারের জন্য কলকাতার পৌষালী মুখার্জি একাডেমি তাঁকে ওড়িশী নৃত্যশিল্পী হিসেবে শ্রেষ্ঠ পুরস্কারে ভূষিত করেন।

২০১৫ সালে উড়িষ্যায়, রাউলকেল্লায় আন্তর্জাতিক নাট্য ও নৃত্য উৎসবে বিদেশি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ নৃত্যশিল্পী ও শ্রেষ্ঠ দল হিসেবে পুরস্কৃত হন। ইতোমধ্যে তিনি জাতীয় ও আন্তর্জাতিক উৎসবে দুইশর বেশি একক ও দলীয় নৃত্য পরিবেশন করার গৌরব অর্জন করেছেন।

বিশেষ এই অনুষ্ঠানে প্রমা অবন্তীর অনুবাদক হিসেবে উপস্থিত ছিলেন তাঁরই দুই শিষ্য ময়ূখ সরকার ও সাথী বিশ্বাস। যান্ত্রিক দিক লক্ষ্য রেখেছেন ওটিডিএমসি মিডিয়া পর্ষদ প্রধান অভ্র বড়ুয়া। অনুষ্ঠানের আয়োজক ছিলেন সিদ্ধার্থ নায়েক এবং উপস্থাপনায় ছিলেন মধুমিতা সাহু।