কোক স্টুডিও বাংলা : ‘দখিন হাওয়া’র বিরুদ্ধে সুর নকলের অভিযোগ

Looks like you've blocked notifications!
কোক স্টুডিও বাংলার ‘দখিন হাওয়া’ গানের বিরুদ্ধে সুর নকলের অভিযোগ। ছবি : সংগৃহীত

‘দখিন হাওয়া’ শিরোনামের একটি গান বৃহস্পতিবার রাতে প্রকাশ করেছে কোক স্টুডিও বাংলা। মীরা দেব বর্মনের জনপ্রিয় ভাটিয়ালি গানের একাংশের সঙ্গে ফিউশন করা হয়েছে ‘উত্তরের হাওয়া’ শিরোনামের নতুন একটি গান।

যেখানে ‘দখিন হাওয়া’ অংশটি গেয়েছেন ভারতীয় শিল্পী মধুবন্তী বাগচী আর ‘উত্তরের হাওয়া’ গানের শিল্পী তাহসান খান। গানটির কথা লিখেছেন গাউসুল আলম শাওন, সুর-সংগীত করেছেন শায়ান চৌধুরী অর্ণব।

কোক স্টুডিও বাংলায় গানটি প্রকাশের পর ‘উত্তরের হাওয়া’ গানের অংশের সুর নকলের অভিযোগ উঠেছে।

নেটিজনদের একাংশের দাবি, তাহসানের গাওয়া ‘উত্তরের হাওয়া’ গানটির সুর নকল করা হয়েছে আমেরিকান গায়িকা ক্লাইরোর গাওয়া ‘সোফিয়া’ গান থেকে। গানটি প্রকাশিত হয়েছে ২০১৯ সালে তাঁর ‘ইমিউনিটি’ অ্যালবামে। 

এমন অভিযোগ প্রসঙ্গে মন্তব্য জানতে সংগীত পরিচালক শায়ান চৌধুরী অর্ণরের সঙ্গে এনটিভি অনলাইনের পক্ষে যোগাযোগ করা হলেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত তাঁর সাড়া পাওয়া যায়নি। 

তবে গণমাধ্যমের কাছে এই অভিযোগ অস্বীকার করে অর্ণব বলেছেন, ‘হতে পারে। তবে আপনি যে গানটির কথা বলছেন, সেটি আমি কখনও শুনিনি। সুতরাং নকলের প্রশ্নই ওঠে না। আমি আমার মতো করে গানটি সুর করেছি। এটি কাকতালীয় মনে হয়।’

এ প্রসঙ্গে গানটির ওই অংশের গীতিকার ও কোক স্টুডিও বাংলার সমন্বয়ক গ্রে’র ম্যানেজিং ডিরেক্টর গাউসুল আলম শাওন এনটিভি অনলাইনকে বলেছেন, ‘আপনার কাছ থেকে প্রথম এমন অভিযোগ শুনলাম। আমি এখনো সেই গানটি শুনিনি, শুনে তারপর মন্তব্য করতে পারব।’