জন্মদিনে জেমস-ভক্তদের উন্মাদনা, মসজিদ-মাদ্রাসায় দোয়া

Looks like you've blocked notifications!
জনপ্রিয় ব্যান্ডদল নগর বাউলের কর্ণধার এবং ভোকালিস্ট জেমস। ছবি : সংগৃহীত

অল্প কথার মানুষ জেমস যেমন মেপে বলেন, উদযাপনের বেলায় তিনি তার চেয়েও মিতব্যয়ী। তাই তো জীবনের ৫৭তম উদযাপনের দিনটি নিয়ে নেই কোনও পরিকল্পনা। তবে তাঁর ‘দুষ্টু ছেলের দল’ ভক্তরা থেমে নেই; দিনটিকে উদযাপন করতে দিনব্যাপী নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ভক্তরা।

ফেসবুকে জেমস-ভক্তদের বিভিন্ন গ্রুপ ঘেঁটে দেখা গেছে, সেই কর্মসূচির তালিকায় আছে মসজিদ-মাদ্রাসায় দোয়া ও মিলাদ মাহফিল, কেক কাটা, ছিন্নমূলদের খাওয়ানো, গানের আয়োজন, রক্তদান কর্মসূচিসহ নানা আয়োজন।

জেমস-ভক্তদের ‘গুরু জেমসের দুষ্টু ছেলের দল’ শিরোনামের একটি ফেসবুক গ্রুপ থেকে পালন করা হচ্ছে জেমসের জন্মদিন। গ্রুপটির মডারেটর মোহাম্মদ সিজান রেজা এনটিভি অনলাইনকে বলেন, ‘আজ গুরুর জন্মদিনে আমরা বাদ আসর দোয়া মাহফিলের আয়োজন করেছি ঢাকার নাজিমউদ্দিন রোডের নিরব হোটেলে। সেখানে কেট কাটা হবে এবং গুরুর দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল হবে। এ ছাড়া আজ আমরা রক্তদানকারীদের তালিকাও করব। তবে আজকের আয়োজনটি হচ্ছে বেশ সীমিত আকারে। আর এ ব্যাপারটি গুরু নিজে জানেন। আজ আমাদের গ্রুপটির ১১ বছর পূর্ণ হচ্ছে।’

জেমসের গণমাধ্যম মুখপাত্র রুবাইয়াৎ ঠাকুর জানিয়েছেন, ‘প্রতি বছর দেশের বিভিন্ন জেলার ভক্তরা দিনটি উদযাপনে নানান আয়োজন করে থাকে। তবে এবারের আয়োজন আরও বিস্তৃত মনে হচ্ছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা তো বটেই, বিদেশ থেকেও ভক্তদের নানা আয়োজনের খবর পাচ্ছি আমরা। এটা নিশ্চয়ই আমাদের জন্য আনন্দের খবর।’

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন জেমস, তবে বেড়ে উঠেছেন চট্টগ্রামে। সেখানে নিজের স্বপ্নকে লালন করেছেন। একসময় সাফল্য নিজে এসে ধরা দিয়েছে তাঁর কণ্ঠে।