জিফাইভ : বাংলাদেশে ব্যবসা গোটাচ্ছে, না কি নতুন করে আসছে?

Looks like you've blocked notifications!
জিফাইভের লোগো। ছবি : প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে নেওয়া

ভারতের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘জিফাইভ’ ২০১৯ সালের জুলাইয়ে বাংলাদেশে যাত্রা শুরু করে। বাংলাদেশি তারকাদের নিয়ে জমকালো সেই আয়োজনে প্রতিশ্রুতি দেওয়া হয়, বিশ্বজুড়ে দর্শকের কাছে বাংলাদেশি কনটেন্ট হাতের মুঠোয় পৌঁছে দেবে তারা।

প্রতিশ্রুতি মোতাবেক ‘কন্ট্রাক্ট’ ও ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’র মতো একাধিক চমক জাগানো সিরিজ নির্মাণ করে বাংলাদেশে আলোচনায় আসে জিফাইভ। কিন্তু গেল বছরের অক্টোবর থেকে বাংলাদেশের নতুন কোনও কনটেন্ট প্রকাশ করেনি ওটিটি প্ল্যাটফর্মটি। শুধু তা-ই নয়, বাংলাদেশে নতুন কনটেন্ট নির্মাণ আপাতত স্থগিত রেখেছে জিফাইভ।

এনটিভি অনলাইনের কাছে জিফাইভের জন্য কনটেন্ট নির্মাণ করতে যাওয়া একাধিক পরিচালক এই তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, সবকিছু চূড়ান্ত হলেও আপাতত কাজ স্থগিত রাখতে বলা হয়েছে তাঁদের। যদিও এসব নির্মাতা বিভিন্ন শঙ্কায় আনুষ্ঠানিক কোনও বক্তব্য দিতে রাজি নন।

তাহলে কি জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভ বাংলাদেশে তাদের ব্যবসা গোটাচ্ছে?

বাংলাদেশে জিফাইভের কনটেন্ট দেখভাল ও প্রযোজনা করে ‘গুড কোম্পানি’। প্রতিষ্ঠানটির এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এনটিভি অনলাইনের কাছে দাবি করেছেন, তাঁরা জিফাইভের জন্য বর্তমানে শতাধিক পর্বের একটি ওয়েব সিরিয়ালের ২০ পর্ব পর্যন্ত নির্মাণ করেছেন। এর বাইরে নতুন আর কোনও কাজের তথ্য নেই।

জিফাইভ বাংলাদেশে ব্যবসা গোটাচ্ছে কি না, এমন প্রশ্নে কোনও মন্তব্য করতে রাজি হননি ওই কর্মকর্তা।

জিফাইভের ওয়েবসাইট। ছবি : সংগৃহীত

খোঁজ নিয়ে জানা গেছে, জিফাইভ বাংলাদেশের মিডিয়া দেখভালের জন্য একটি পিআর এজেন্সির সঙ্গে চুক্তিতে ছিল। সেই চুক্তিও বাতিল করেছে প্রতিষ্ঠানটি। সেই পিআর এজেন্সি এনটিভি অনলাইনকে জানিয়েছে, তাদের সঙ্গে প্রতি তিন মাস অন্তর নতুন করে চুক্তি হতো, সেই চুক্তি আপাতত নেই।

এ প্রসঙ্গে মন্তব্য জানতে জিফাইভের মুম্বাই অফিসে যোগাযোগ করা হলে এক ই-মেইল বার্তায় এনটিভি অনলাইনকে জানিয়েছে,  জিফাইভ বাংলাদেশে এখনও তাদের কার্যক্রম সক্রিয় রেখেছে। বাংলাদেশের দর্শকদের জন্য সেরা কনটেন্ট উপহার দিতে প্রতিষ্ঠানটি প্রতিশ্রুতিবদ্ধ।
 
তবে জিফাইভ-সংশ্লিষ্ট একটি সূত্র এনটিভি অলাইনের কাছে দাবি করেছে, জিফাইভ বাংলাদেশে নতুন কনটেন্ট নির্মাণ আপাতত বন্ধ রেখেছে। কারণ, তারা নতুন পরিকল্পনা নিয়ে বাংলাদেশে নতুন করে ব্যবসা শুরু করতে চায়। এবার সেই পরিকল্পনায় যুক্ত হতে পারে ভারতের স্ট্রিমিং প্ল্যাটফর্ম সনি লিভ। সেই সঙ্গে বাংলাদেশে টেলিভিশন চ্যানেলও খুলতে যাচ্ছে জিফাইভ।