ঢাবি থিয়েটার বিভাগের প্রযোজনায় নতুন নাটক ‘করুণা ও ভীতির গল্প'

Looks like you've blocked notifications!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত নাটক ‘করুণা ও ভীতির গল্প’র একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

উইলিয়াম শেক্সপিয়ারের কালজয়ী ট্রাজেডি হ্যামলেট, ওথেলো ও ম্যাকবেথ। এই তিন ধ্রুপদী ট্রাজেডি অনুসৃত এক নবনাট্য ‘করুণা ও ভীতির গল্প’ প্রযোজনা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

নাটকটির প্রদর্শনী বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে আগামী ২৬ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হবে। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের উত্থান-পতন, সামরিকায়ন, রক্তপাত ও হত্যালীলার ঘটনাগুলোকে শেক্সপিয়ারের উল্লিখিত ট্যাজেডিগুলো প্রতিবিম্বিত করে বলেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ শেক্সপিয়ার অনুশীলনের একটি দীর্ঘ শৈল্পিক ও জ্ঞানতাত্ত্বিক ঐতিহ্যের ধারাবাহিকতায় আরেকটি নতুন সংযোজন ঘটছে নবনাট্য ‘করুণা ও ভীতির গল্প’ প্রযোজনার মাধ্যমে।

নাটকটির নাট্যভাবনা, পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদুল কবির। নাটকের নেপথ্যে নির্দেশনা সহযোগী হিসেবে কাজ করেছেন ধীমান চন্দ্র বর্মণ।

অভিনয় করেছে বিভাগের প্রথম বর্ষ, দ্বিতীয় সেমিস্টারে অধ্যয়নরত শিক্ষার্থী মো. রায়হান উল্যাহ আল সালাম, অরুণা সিক্ত সাচী, কানিজ ফারজানা আরেফিন, সাইলিনা বিশ্বাস পূর্বা, গোলাপ রানী দাস, পূজা সরকার, মুনতাকা বিনতে হক ইরা, রজিবুল ইসলাম সোহাগ, সাদমান সৌমিক সিয়াম, শাকির আলীম, মো. সামির হোসেন, আবিদ হাসান, চন্দ্রিমা হালদার, উর্মি আক্তার, ফারিহা তাসনীম হৃদি, সানজানা হোসেন তনিমা, জিনিয়া ইসলাম, আলফতউন আলিসজ্ঞান প্রত্যাশা, আবু সায়ীদ, নিলয় কুমার বিশ্বাস, আকাশ রায়, বিজয় চন্দ্র সিংহ ও চয়ন মণ্ডল।

মঞ্চ, আলোক ও দ্রব্য পরিকল্পনা করেছেন ড. আহমেদুল কবির এবং সহযোগিতা করেছেন ধীমান চন্দ্র বর্মণ, পোশাক ও রূপসজ্জা পরিকল্পনায় উম্মে সুমাইয়া। সংগীত পরিকল্পনা করেছেন মনোহর চন্দ্র দাস। সংগীত সঞ্চালনে ইফতি শাহরিয়ার রাইয়ান, আলোক প্রয়োগ তত্ত্বাবধানে শাহাবুদ্দিন মিয়া। আলোক প্রক্ষেপণে প্রাণকৃষ্ণ বণিক, জাদিদ ইমতিয়াজ আহমেদ, মুজাহিদুল ইসলাম রিফাত। প্রচার ও প্রকাশনায় তানভীর নাহিদ খান, আহসান খান। স্থিরচিত্র ধারণে ওবায়দুর রহমান সোহান ও মিরহাজুল শিবলী। মঞ্চ অঙ্কনে রজিবুল ইসলাম সোহাগ।

নাটকটির নির্দেশক ড. আহমেদুল কবির বলেন, পুরাতন সময়ের গ্রন্থি খুলে আমরা সৃজন করতে চেয়েছি বর্তমান সময়ের এক চৌচির গাথা ‘করুণা ও ভীতির গল্প’।