পরাণ : সুর সাজিয়ে-গুজিয়ে দিয়েছেন জাহিদ নিরব

Looks like you've blocked notifications!
তরুণ সংগীত পরিচালক জাহিদ নিরব। ছবি : সংগৃহীত

‘পরাণ’ সিনেমা দেখে বের হচ্ছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ আর গুনগুন করে গাইছেন ‘সাজিয়ে-গুজিয়ে দে মোরে...।’ এই সিনেমা যাঁরা দেখেছেন, আর গুনগুন করে এই গান গাননি, এমন দর্শকের সংখ্যা হয়তো হাতেগোনা।

প্রচলিত জনপ্রিয় এই গানটি যিনি নতুন করে সংগীতায়াজন করেছেন, তিনি মেধাবী তরুণ সংগীত পরিচালক জাহিদ নিরব। ‘পরাণ’ সিনেমার আবহসংগীত আর সিনেমাটির ‘বিয়ের গান’ শিরোনামের গানটির সুর ও সংগীত পরিচালকও তিনি।

‘পরাণ’ সিনেমার মতো এর আবহসংগীতও প্রশংসা পাচ্ছে। জাহিদ নিরব এ প্রসঙ্গে  বলছিলেন, “অনেকেই ফোন করছে, প্রশংসা করছে। ‘সাজিয়ে-গুজিয়ে দে’ গানের জন্য বেশি সাড়া পাচ্ছি। সিনেমার দৃশ্যয়নের সঙ্গে যা মানুষকে আবেগপ্রবণ করে তুলছে।”

জাহিদ নিরবের আবহসংগীত করা দ্বিতীয় সিনেমা ‘পরাণ’। এর আগে কাজ করেছেন ‘পদ্মপুরাণ’ সিনেমায়।

তরুণ সংগীত পরিচালক জাহিদ নিরব। ছবি : সংগৃহীত

জনপ্রিয় ব্যান্ডদল চিরকুটের কি-বোর্ডিস্ট হিসেবে কাজ করা এই জাহিদ নিরব এনটিভি অনলাইনকে বলেন, ‘সিনেমার গানে ক্যারিয়ারের শুরুতেই এমন প্রাপ্তি আমার জন্য অনেক বড় অনুপ্রেরণা। বাইরের দেশের সিনেমার আবহসংগীত একটা সিনেমাকে অন্য মাত্রায় নিয়ে যায়। বাংলাদেশে থেকে নানান স্বল্পতার মধ্যেও চেষ্টা করেছি ভালো কাজ উপহার দিতে। ভবিষ্যতেও এই চেষ্টা অব্যাহত থাকবে।’

নিরবের সেই চেষ্টা দেখা যাবে আরিফিন শুভর ‘নূর’ সিনেমায়; এই সিনেমার আবহসংগীতের সঙ্গে দুটি গানের সংগীত পরিচালকও তিনি।

এর বাইরে ‘দেশান্তর’ সিনেমাতেও একই কাজ করছেন তিনি। ‘শুক্লপক্ষ’ সিরিজেও কাজ করেছেন। সুরের জাদু দেখাবেন  চিত্রনায়িকা পরী মণির ‘প্রীতিলতা’ সিনেমাতেও।

২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল আরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ সিনেমার ‘দুনিয়া’ গানে হারমোনিয়াম বাজিয়ে চিরকুটের সঙ্গে যাত্রা শুরু করেন জাহিদ নিরব।

সম্প্রতিক সময়ে জাহিদ নিরব আবহসংগীত করেছেন ‘তনয়া’ ওয়েব ফিল্মে। সুরের খেলা দিয়েছেন ‘মহানগর’, ‘মুন্সিগিরি’, ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’র মতো ওয়েব ফিল্মে।
 
এই পরিচয়ের বাইরে বিজ্ঞাপন দুনিয়ায় বেশ আলোচিত জাহিদ; ২০১৮ সাল থেকে প্রায় তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেছেন। শুধু বিজ্ঞাপনের আবহসংগীত নয়, ‘ক্লোজআপ কাছে আসার গল্প’, শর্ট ফিল্ম এবং ফিকশনে কাজ করে এরই মধ্যে আবহসংগীতে আলো ছড়াচ্ছেন তিনি।