‘শনিবার বিকেল’ মুক্তি নিয়ে ফারুকী : এমন কিছু করব, যা কেউ ভাবেনি

Looks like you've blocked notifications!
মোস্তফা সরয়ার ফারুকী ও সিনেমাটির পোস্টার। ছবি : টুইটার থেকে

গুলশানের হলি আর্টিজান বেকারিতে ঘটা ভয়াবহ সন্ত্রাসী হামলাকে উপজীব্য করে নির্মিত ‘শনিবার বিকেল’ (স্যাটারডে আফটারনুন) সিনেমা দীর্ঘ চার বছরের বেশি সময় আটকে আছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে। অথচ এই ঘটনা নিয়ে বলিউডে নির্মিত ‘ফারাজ’ সিনেমা মুক্তি পাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি।

এমন সময় আজ (২১ জানুয়ারি) সকাল থেকে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডের আপিল কমিটির শুনানির চলছে। আজই নির্ধারিত হবে সিনেমাটি বাংলাদেশে মুক্তির অনুমতি পাবে কি না সেই সিদ্ধান্ত।

সিনেমাটি বাংলাদেশে মুক্তির অনুমতি পাওয়ার ব্যাপারে এখনও বেশ আশাবাদী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তবে সিদ্ধান্ত ইতিবাচক না হলে কী করবেন এমন প্রশ্নে আপলি শুনানির স্থানে উপস্থিত সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ‘আমরা এমন কিছু করব, যা কেউ দেখেনি, ভাবেনি; আমারা এর শেষ দেখে ছাড়ব, আমারা বাংলাদেশের মানুষকে দেখাবোই সিনেমাটা।’

সিনেমাটির একটি দৃশ্য। ছবি : হলিউড রিপোর্টার

ফারুকী স্পষ্ট করে বলছেন, ‘ফারাজ’ যে ঘটনা নিয়ে নির্মিত হয়েছে, একই ঘটনার অনুপ্রেরণায় অনেক আগে বানিয়েছি ‘শনিবার বিকেল’। ফলে ভারতের ‘ফারাজ’ মুক্তির আগেই ‘শনিবার বিকেল’ মুক্তি পাওয়া উচিত। আমি শুধু এটুকুই বলতে চাই, যাই ঘটুক না কেন, বাংলাদেশের মানুষ ৩ ফেব্রুয়ারির আগেই ‘শনিবার বিকেল’ দেখবে। এক ঘণ্টা আগে হলেও দেখবে।

‘শনিবার বিকেল’ সিনেমায় অভিনয় করেছেন ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি, ইউরোপের এলি পুসো, সেলিনা ব্ল্যাক, বাংলাদেশি অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ এবং ভারতের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়সহ অনেকে। সিনেমাটি বাংলাদেশ, ভারত ও জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত।

দেশে সিনেমাটি এখনও প্রদর্শিত না হলেও মিউনিখ, মস্কো, সিডনি, বুসান, প্যারিসের ভেসুল ফিল্ম ফেস্টিভ্যালে ‘শনিবার বিকেল’ প্রদর্শিত হয়েছে এবং পুরস্কৃতও হয়েছে।