সিনেমা নির্মাণের জন্য ১০০০ কোটি টাকা চান ইলিয়াস কাঞ্চন

Looks like you've blocked notifications!
সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চনসহ অন্যরা। ছবি : এনটিভি অনলাইন

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পদে অভিনেতা ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক পদে চিত্রনায়িকা নিপুণ আক্তার একই প্যানেল থেকে নির্বাচন করতে যাচ্ছেন।

এ উপলক্ষ্যে গতকাল রাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চন বলেছেন, ‘শিল্পীদের দুঃস্থশিল্পী বলা হয়... সাহায্য দিয়ে শিল্পীকে বাঁচাতে পারবেন না, ইন্ডাস্ট্রিকে বাঁচাতে পারবেন না। ইন্ডাস্ট্রিকে বাঁচাতে হলে কর্মসূচি হাতে নিতে হবে। একজন শিল্পী কিন্তু ঘরে বসে থেকে সাহায্য নেওয়ার জন্য শিল্পী হননি। চলচ্চিত্রের মাধ্যমে তাঁরা তাদের প্রতিভা বিকশিত করতে এসেছে। চলচ্চিত্রকে বাঁচাতে হলে ইন্ডাস্ট্রিকে বাঁচাতে হবে। ইন্ডাস্ট্রি না বাঁচলে শিল্পী সমিতি দিয়ে কী হবে?’

একুশে পদকপ্রাপ্ত এ বর্ষীয়ান অভিনেতা আরও মন্তব্য করেছেন, ‘যে পরিস্থিতে আমরা এসে পড়েছি, আমরা যদি এক না হই তাহলে ইন্ডাস্ট্রিকে বাঁচাতে পারব না। প্রধানমন্ত্রী এক হাজার কোটি টাকা সিনেমা হল বিনির্মাণের জন্য দিয়েছেন। সে টাকা হল মালিকেরা নেননি। সিনেমা যদি না থাকে, তারা হল ঝকঝকে করে কী করবেন? প্রধানমন্ত্রী যদি আরও এক হাজার কোটি টাকা চলচ্চিত্র নির্মাণের জন্য দিতেন, তাহলে আমরা ট্যাক্সসহ দশ বছরে আরও অনেক কোটি টাকা ফেরত দিতে পারতাম। এখন যে অনুদান দেওয়া হয়, তাতে শিল্প-সম্মত চলচ্চিত্রকে অনুদান দেওয়া হয়। কিন্তু, বাণিজ্যিক চলচ্চিত্রের পাশে না দাঁড়ালে ইন্ডাস্ট্রি বাঁচবে না। আমি সেসব প্রস্তাব নিয়ে সবাইকে নিয়ে সবার ভালোবাসা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যেতে চাই। সবার সহযোগিতা চাই।’

সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চনসহ অন্যরা। ছবি : এনটিভি অনলাইন

সংবাদ সম্মলনে আরও উপস্থিত ছিলেন চিত্রনায়িকা নিপুণ আক্তার, নূতন, অভিনেতা রিয়াজ আহমেদ, সাইমন সাদিক, নিরব, খোরশেদ আলম খসরু, গাঙ্গুয়া, আফজাল শরীফসহ অনেকেই।

আগামী ২৮ জানুয়ারি হতে যাচ্ছে সমিতির ১৭তম নির্বাচন। ইলিয়াস কাঞ্চন-নিপুণ আক্তার প্যানেলের বিপরীতে মিশা সওদাগর ও জায়েদ খান এবারও একই প্যানেল থেকে নেতৃত্ব দেবেন।

এর আগে ১৯৮৯-৯০ সালের নির্বাচনে সেক্রেটারি ছিলেন ইলিয়াস কাঞ্চন।