হিরোনির্ভর সিনেমায় কাজ করব, এটা ফিক্স করিনি : শরিফুল রাজ

Looks like you've blocked notifications!
মডেল-অভিনেতা শরিফুল রাজ । ছবি : সংগৃহীত

এক রাতের গল্পের ওয়েব ফিল্ম ‘মাইনকার চিপায়’ দেখা যখন শেষ হলো, তখন ঢাকায় রাত নামতে শুরু করেছে মাত্র। এই ফিল্মে আফরান নিশো, শ্যামল মাওলা ও শরিফুল রাজের মতো তিন নায়ক অভিনয় করেছেন অথচ একজনও নায়িকা নেই, যা দেশের প্রেক্ষাপটে প্রায় নতুনই। থ্রিলার ও ডার্ক কমেডি ধাঁচের এই ফিল্ম দেখা শেষে কথা হলো শরিফুল রাজের সঙ্গে, যিনি ওয়েব ফিল্মটিতে রহস্যের খেলা দেখিয়েছেন।

মুঠোফোনে কল দিতেই শরিফুল রাজ জানালেন, ‘আমি মিটিংয়ে, শেষ করেই ফোন দিচ্ছি।’ সেই ফোন এলো রাতে...

প্রচুর মিটিং করছেন। তা কীসের এত মিটিং...

প্রচুর মিটিং করছি কি না, জানি না। তবে প্রচুর গল্প নিয়ে বসা হচ্ছে, কাজ নিয়ে বসা হচ্ছে। সেখান থেকে বেছে বেছে কাজ করাটা তো আমার ধরন। সে জায়গা থেকে চিত্রনাট্য নির্বাচন করা, কথা বলা; এসব নিয়ে একটু ব্যস্ত আর কি...

‘মাইনকার চিপায়’ দেখে ফোন দিয়েছিলাম আপনাকে। কেমন ফোন পাচ্ছেন?

অনেক প্রশংসা পাচ্ছি ডেফিনেটলি। আবরার (আতহার) নিঃসন্দেহে একজন জোশ ডিরেক্টর, একদম ডিসকো। আমাদের দেশে এমন প্রচুর ডিসকো ডিরেক্টর থাকা উচিত। প্রচুর ফোন পাচ্ছি, মেসেজ পাচ্ছি, রিভিউ পাচ্ছি।

শুধু কি প্রশংসা পাচ্ছেন, না কি সমালোচনাও?

একটা কাজ যখন আলোচিত হয়, তখন সমালোচনাও হয়। তো, সাধারণভাবে আমার কাজ আলোচনা-সমালোচনা নিয়েই। দুটোই উপভোগ করছি।

বেশ কিছু ওয়েবভিত্তিক কাজ করলেন, শুনেছি নতুন আরো কিছু আসছে। তা শরিফুল রাজকে নিয়ে কাজ করতে সেই কাজে কী কী থাকা লাগে?

ওটিটি প্ল্যাটফর্মে যুক্ত হওয়া আমার জন্যও নতুন, ভালোও লাগছে। ওটিটি প্ল্যাটফর্মে একটি নির্দিষ্ট সময়ে শুটিং হয়, বাজেট ভালো। সবমিলিয়ে মজা আছে আর অভিনয়টাও ঝালিয়ে নেওয়া যায়। যেহেতু সব সময় ফিল্মটাই করব, পাশাপাশি ওটিটিতে কাজ করতে স্বাচ্ছন্দ্য লাগে। আর আমাকে নিয়ে কাজ করতে গেলে যেটা লাগবে, সেটা তো জানি না... (হাসি)। তবে একটা ভালো স্ক্রিপ্ট থাকা লাগবে, যেটা জরুরি। হিরো-হিরোইননির্ভর সিনেমায় কাজ করব, এটা ফিক্স করিনি জীবনে। ভালো একটা গল্প, সেখানে ভালো একটা চরিত্র আর ভালো একটা টিম, ভালো একটা পরিচালক...

আপনার ‘হাওয়া’ ও ‘পরাণ’ সিনেমা মুক্তির অপেক্ষায়। শুনেছি, নতুন সিনেমার জন্য একাধিক মিটিং সেরেছেন। মিটিং কত দূর এগোলো?

দুই সিনেমার কাজই প্রায় শেষ। মাত্র সিনেমা হল খুলল, বড় বাজেটের সিনেমা। আশা করছি, সঠিক সময়ে প্রযোজকেরা সিনেমা দুটি মুক্তি দেবেন। আর হ্যাঁ, বেশ কয়েকটি মিটিং করেছি, সেগুলো সিনেমারই। তবে সেগুলো এখনো লক হয়নি, হলেই ঘোষণা আসবে। আর আমি নতুন কাজের জন্য মুভ করব।

মডেলিং থেকে সিনেমার নায়ক। হাতে ভালো বেশ কিছু কাজ। বর্তমানে ক্যারিয়ারের কোন সময়ে আছেন বলে মনে করেন? আর আগামী পাঁচ বছরের ক্যারিয়ার প্ল্যান কী?

মডেলিং থেকে সিনেমার নায়ক, আমাদের এখানে এমন চর্চা নেই। সেখান থেকে উপভোগ করার চেষ্টা করছি। আমি কখনো ভাবিনি মডেলিং করব বা সিনেমার নায়ক হব। যেভাবেই হোক, এই পেশার সঙ্গে যুক্ত হলাম। এখনো শিখছি আসলে। ক্যারিয়ারের প্রাথমিক পর্যায়ে আছি। ভালো ভালো পরিচালকের সঙ্গে কাজ করছি, শুরুই বলতে হবে আমার। শুরুটা এভাবে করতে চাই, এভাবেই থাকুক... পরিশ্রম করতে চাই। আগামী পাঁচ বছরের ক্যারিয়ার-পরিকল্পনা অনেক, পরিকল্পনার তো শেষ নেই। পাঁচ বছরে অনেক সিনেমা করতে চাই, ভালো গল্পে কাজ করতে চাই, খুব ব্যস্ত থাকতে চাই, ভালো ডিরেক্টর ও প্রযোজনার সঙ্গে যুক্ত হয়ে ভালো কিছু চরিত্রে কাজ করতে চাই।

আপনি নাকি অন্তর্মুখী স্বভাবের, তা প্রেমিকার কাছে আপনি কেমন?

অন্তর্মুখী কি না, জানি না আসলে। তবে যখন যেটা পছন্দ, সেটা করি। যেটা ভালো লাগে না, সেটা করি না। খুবই স্ট্রেইট ফরোয়ার্ড, সেজন্য ঝামেলা পোহাতে হয়। আর এখন পর্যন্ত যাঁরা প্রেমিকা ছিলেন আমার জীবনে, সবার কাছে যে ভালো ছিলাম, তা না। ভালো থাকলে তো ওরা থাকতই... আমি আজীবন প্রেম করতে চাই, সারাক্ষণ প্রেম করতে চাই। কিন্তু কাহিনি হচ্ছে প্রেমিকা তো নেই...