চীনেও ‘পিকে’র ১০০ কোটি

Looks like you've blocked notifications!
চীনেও বাজিমাত করল ‘পিকে’। ছবি-এনডিটিভি

‘পিকে’র ইতিহাস তৈরি আরো কত বাকি আছে বলা কঠিন। ভারতের সর্বকালের সফলতম এই ছবি এখন বিদেশের মাটিতেও রেকর্ড গড়ছে। চীনে বিশেষভাবে মুক্তির পর থেকে ছবির ব্যবসা দারুণ। এনডিটিভির খবরে জানা গেল, এরই মধ্যে চীন দেশে ১০০ কোটি রুপির ব্যবসা করে ফেলেছে ‘পিকে’।

গত মাস, অর্থাৎ মে মাসের ২২ তারিখে চীনের চার হাজার ৬০০ পর্দায় একসাথে মুক্তি পায় ‘পিকে’। এ জন্য ছবিটি চীনা ভাষায় ডাবিংও করা হয়েছিল। মুক্তির ১৬ দিনের মাথায় ছবিটির আয় ছাড়িয়ে গেছে ১০০ কোটি রুপি।

সাংহাইয়ে ১৩ মে হয়েছিল এর বিশেষ প্রিমিয়ার। গণমাধ্যমের কৌতূহল মেটাতে আর প্রচারণার কাজে উপস্থিত ছিলেন ছবির অভিনেতা আমির খান, পরিচালক রাজকুমার হিরানি এবং প্রযোজক বিধু বিনোদ চোপড়া। টানা তিন দিন ‘পিকে’র প্রচারণায় চীন দেশে ঘুরে বেরিয়েছেন এই ত্রয়ী।

গত বছরের ১৯ ডিসেম্বর ভারতে মুক্তি পেয়েছিল ‘পিকে’। এর পর খালি রেকর্ড আর রেকর্ড। ভারতসহ বিশ্বজুড়ে মোট আয় হয়েছিল ৬১৫ কোটি রুপি। এই ছবির মাধ্যমে আমির নিজেই তাঁর আগের ছবি ‘ধুম ৩’-এর রেকর্ড ভেঙে ফেলেন। বিশ্বজুড়ে ‘ধুম ৩’-এর মোট আয় ছিল ৫৪০ কোটি রুপি।

‘পিকে’ ছবিতে ভিনগ্রহের এক এলিয়েন চরিত্রে অভিনয় করেছিলেন আমির খান। এ ছবিতে আরো অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, আনুশকা শর্মা, সুশান্ত সিং রাজপুত ও বোমান ইরানি। ধর্মীয় কুসংস্কার এবং বিভিন্ন ভ্রান্ত ধারণার বিরুদ্ধে তীব্র ভাষায় সমালোচনার জন্য তোপের মুখে পড়েছিল ছবিটি। ‘পিকে’র বিরুদ্ধে কতগুলো মামলা হয়েছে তা গুণে শেষ করা কঠিন।

‘পিকে’র পর থেকে বলিউডে এখন পর্যন্ত খুব কম ছবিই বড় মাপের সাফল্য পেয়েছে। এর মধ্যে উল্লেখ করা যায় ‘গব্বর ইজ ব্যাক’-এর কথা। ‘তনু ওয়েডস মনু রিটার্নস’-এরই মধ্যে বছরের প্রথম শত কোটি রুপি আয় করা ছবির তকমা পেয়েছে। দুই দিন আগে মুক্তি পাওয়া ‘দিল ধাড়াকনে দো’ এখন পর্যন্ত আয় করেছে ২২ কোটি রুপি।