পুরস্কার পেয়ে নস্টালজিক সোনম

Looks like you've blocked notifications!

আজ থেকে নয় বছর আগে বাবা যা করে দেখিয়েছেন, নয় বছর পর ঠিক তাই করতে চলেছেন মেয়ে। বলা হচ্ছে, সোনম কাপুরের কথা। তিনি এ বছর ‘নীরজা’ চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের জন্য ‘স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড’ পেয়েছেন। টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা যায়, পুরস্কারটি সোনমের জন্য আনন্দের তো বটেই, এই পুরস্কারের সঙ্গে জড়িয়ে আছে নস্টালজিয়াও।

নয় বছর আগে অনিল কাপুর স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পেয়েছিলেন। তখন ২১ বছর বয়সী সোনম বাবার হয়ে পুরস্কার গ্রহণ করেছিলেন। এবার যখন তিনি পুরস্কার পাচ্ছেন, তখন এই সম্মাননা গ্রহণের বিশেষ রাতে কে তাঁর বিশেষ সঙ্গী হিসেবে থাকবেন—এমন প্রশ্নের জবাবে একটি শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকাকে সোনম বলেন, বাবা অনিল কাপুরই সে রাতে সোনমের বিশেষ সঙ্গী হিসেবে থাকবেন।

স্পেশাল অ্যাওয়ার্ড সম্পর্কে কথা বলতে গিয়ে সোনম বলেন, “আমার সঙ্গী হিসেবে বাবা সে রাতে আমার সঙ্গে থাকবেন। আমার মনে আছে, বাবা ‘পুকার’ (২০০০) সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন যখন, আমরা সবাই একটি পরিবারের মতো সে পুরস্কার নিতে গিয়েছিলাম। ‘গান্ধী মাই ফাদার’ চলচ্চিত্রটির মহড়ার জন্য আমাদের একদিন আগেই সেখানে যেতে হয়েছিল এবং আমি তাঁর সঙ্গে মঞ্চে গিয়েছিলাম। যদি আমি এ বছর পুরস্কার নিতে যাই, তাহলে আমি অবশ্যই আমার পরিবারকে সঙ্গে করে নিয়ে যাব। আমি আশা করছি, ‘নীরজা’র পরিচালক রামও (মাদভানি) সেখানে থাকবেন। সকল কৃতিত্ব তাঁর জন্য।”

এ ছাড়া এই পুরস্কার নিয়ে একটি অদ্ভুত ঘটনাও জানান সোনম। তিনি বলেন, “গোটা বিষয়টার মধ্যে সবচেয়ে অদ্ভুত ব্যাপার এই যে ‘নীরজা’ চলচ্চিত্রটির শেষ দৃশ্য চিত্রায়ণ হয়েছিল মহেশ্বরের নর্মদা নদীতে। আবার ‘প্যাডম্যান’ চলচ্চিত্রটির প্রথম দৃশ্যও এখানে চিত্রায়িত হয়েছে। আমি শুনেছি, অ্যাওয়ার্ড অনুষ্ঠানটাও নাকি সেখানে অনুষ্ঠিত হবে, ফলে যেখানে শেষ করেছি, আমার মেধার পুরস্কার সেখান থেকেই গ্রহণ করব।”   

তবে এত কিছুর মধ্যেও বলিপাড়ায় গুঞ্জন ছিল, সোনম নন, বরং সাম্প্রতিক অভিনয়ের বিচারে আলিয়া ভাটই নাকি সেরা পুরস্কারের দাবিদার। শেষ পর্যন্ত সে কথা উড়িয়ে দিয়ে সোনম বলেন, এসব বিরোধ-সংক্রান্ত গুজব তাঁর মতো আলিয়াও হেসে উড়িয়ে দেবেন।

বর্তমানে ‘প্যাডম্যান’ চলচ্চিত্রটির শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন সোনম কাপুর। এই সিনেমাটিতে তাঁর বিপরীতে অভিনয় করছেন আরেক জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা অক্ষয় কুমার। সোনম একজন তবলাবাদকের চরিত্রে অভিনয় করবেন। তাই ছবিটির জন্য নিজের দক্ষতা বৃদ্ধিতে তবলা বাজানোর তালিমও নিচ্ছেন এই অভিনেত্রী।