মানঝি

মুক্তির আগেই হাতে হাতে পুরো ছবি

Looks like you've blocked notifications!
মানঝি ছবির দৃশ্যে নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং রাধিকা আপ্তে। ছবি : ইন্ডিয়ান এক্সপ্রেস

নওয়াজউদ্দিন সিদ্দিকি এবং রাধিকা আপ্তের নতুন ছবি ‘মানঝি – দ্য মাউন্টেন ম্যান’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ছবিটি বাণিজ্যিকভাবে হলে মুক্তি পাওয়ার আগেই অনলাইনে পুরো ছবিটির প্রিভিউ কপি ফাঁস হয়ে গেছে। ফাইল ডাউনলোডের জনপ্রিয় সাইট টরেন্টের বেশ কয়েকটি সাইটে পাওয়া যাচ্ছে পুরো ছবি। অনেক দর্শকই ডাউনলোড করে ছবিটি দেখে নিয়েছে। 

কেতন মেহতা পরিচালিত ‘মানঝি’ ছবিটি আগামী ২১ আগস্ট বাণিজ্যিকভাবে মুক্তি পাওয়ার কথা রয়েছে। কিন্তু তার ১১ দিন আগে গতকাল থেকেই অনলাইনে পাওয়া যাচ্ছে পুরো ছবি। এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস এবং হিন্দুস্তান টাইমস। 

বিহারের গয়া জেলার গেলৌর গ্রামের  দশরথ মানঝির জীবনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। ‘মাউন্টেন ম্যান’ হিসেবে পরিচিত দশরথ একাই পাহাড় কেটে গ্রামবাসীর জন্য পথ তৈরি করেছিলেন।  শুধু একটি হাতুড়ি এবং বাটালি দিয়ে এই অসাধ্য সাধন করেন দশরথ মানঝি। 

দিনরাত পরিশ্রম করে পাহাড় কেটে পথ তৈরি করেছিলেন দশরথ আর সেজন্য তাঁর সময় লেগেছিল ২২ বছর!

১৯৫৯ সালে দশরথের স্ত্রী ফাল্গুনি দেবী চিকিৎসার অভাবে মারা যান। তাঁদের গ্রাম থেকে হাসপাতালের দূরত্ব ছিল ৭০ কিলোমিটার। তাই জরুরি চিকিৎসা পাওয়া ছিল অসম্ভব ব্যাপার। স্ত্রীর মৃত্যুর পর মানঝি  পাহাড় কাটার কাজ শুরু করেন। পাহাড় কেটে নতুন রাস্তা তৈরি করেন তিনি। এতে পাশের গ্রামে যাওয়ার জন্য ৫৫ কিলোমিটারের দূরত্ব নেমে আসে ১৫ কিলোমিটারে।