অতিথি আপ্যায়নে ডিম সেমাই জর্দা

Looks like you've blocked notifications!

বিকেলের নাশতায় বা অতিথি আপ্যায়নে আমরা চাই ঝটপট তৈরি হয় এমন কিছু রেসিপি। সেমাই জর্দা এর অন্যতম। শুধু যে ঈদে আমরা জর্দা সেমাই খাই, তা নয়। এখন অনেকে মাঝেমধ্যেই এ রেসিপি খান। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ডিম সেমাই জর্দা তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে ডিম সেমাই জর্দার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন জনপ্রিয় মডেল ও অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তী কর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে ডিম সেমাই জর্দা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো সেমাই

২. এক লিটার দুধ

৩. চারটি ডিম

৪. আধা চা চামচ জাফরান

৫. চার চা চামচ গোলাপজল

৬. আধা কাপ ঘি

৭. পরিমাণমতো চিনি

প্রস্তুত প্রণালি

প্রথমে প্যানে সেমাই দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এরপর এক লিটার দুধের সাথে চারটি ডিম ভালোভাবে ফেটে নিন। এবার তাতে আধা চা চামচ জাফরান ও চার চা চামচ গোলাপজল দিন।

এরপর সেমাইয়ের সাথে আধা কাপ ঘি দিয়ে তার সাথে মাখানো দুধ ও পরিমাণমতো চিনি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু ডিম সেমাই জর্দা। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।