অয়েল ফ্রি চিকেন রোস্ট

Looks like you've blocked notifications!

মুরগির মাংস খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই আছেন। মুরগির মাংস দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। সকাল বা বিকেলের নাশতায়, দুপুর বা রাতের খাবারে প্রায়ই আমাদের পাতে থাকে নানা পদের চিকেন।

হোটেল বা রেস্তোরাঁয় না গিয়ে হাতের কাছে থাকা উপকরণ দিয়ে আপনি সহজে তৈরি করতে পারেন স্বাস্থ্যসম্মত সব রেসিপি। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে অয়েল ফ্রি চিকেন রোস্ট রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেনের একটি পর্বে অয়েল ফ্রি চিকেন রোস্টের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। উপস্থাপনায় ছিলেন নীল হুরের জাহান। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে অয়েল ফ্রি চিকেন রোস্ট রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম মুরগির মাংস

২. এক কাপ টক দই

৩. পরিমাণমতো পানি

৪. এক টেবিল চামচ পেঁয়াজ বাটা

৫. দুই চা চামচ রসুন বাটা

৬. এক টেবিল চামচ গরম মসলার গুঁড়ো

৭. দুই টেবিল চামচ কাঠবাদাম বাটা

৮. স্বাদমতো লবণ

৯. পরিমাণমতো পেঁয়াজ বেরেস্তা

১০. দুই টেবিল চামচ কাঠবাদাম কুচি

১১. এক কাপ তরল দুধ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে পানি দিন। এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, কাঠবাদাম বাটা, লবণ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে কষান। বাটিতে মুরগির মাংস, টক দই, পেঁয়াজ বেরেস্তা ও কাঠবাদাম কুচি দিয়ে ভালোভাবে মেরিনেট করুন।

এবার মেরিনেট করা মুরগির মাংস ফ্রাইপ্যানে ঢেলে দিন। এতে তরল দুধ দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন অয়েল ফ্রি চিকেন রোস্ট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।