আজ বিশ্ব মা দিবস

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

আজ বিশ্ব মা দিবস। আধুনিক বিশ্বে মে মাসের দ্বিতীয় রবিবারটিকে ‘মা দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশেই দিবসটি পালিত হয়। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনে সবাই পালন করে দিবসটি।

মায়ের অসীম ভালোবাসা, স্নেহ ও স্পর্শেই সন্তান ধীরে ধীরে পরিপূর্ণ মানুষ হয়ে ওঠে। সন্তান যাতে ভালোভাবে বড় হতে পারে, মানুষের মতো মানুষ হতে পারে এ ধ্যানে ‘মা’ সবসময়ই মগ্ন থাকেন।

মাকে ভালোবাসার জন্য আলাদা করে কোনো দিনের প্রয়োজন হয় না। তবুও বিশ্বব্যাপী মায়ের জন্য রাখা হয়েছে একটি বিশেষ দিন, যেন এই দিনটিতে সকলে মিলে আনুষ্ঠানিকভাবে মায়ের প্রতি সম্মান প্রদর্শন করতে পারে।

তাইতো মায়ের প্রতি সম্মান প্রদর্শন করে কবি কাজী কাদের নেওয়াজ বলেছেন, ‘মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, তার চেয়ে অধিক মধুর ত্রিভূবনে নাই।’

১৯০৮ সালে আন্না জার্ভিস নামে এক ব্যক্তি সর্বপ্রথম মা দিবস উদযাপন করেছিলেন । পশ্চিম ভার্জিনিয়ায় নিজের মায়ের স্মৃতি রূপে এই বিশেষ দিনটি উৎসর্গ করেছিলেন তিনি।

বিশেষ দিনটি বিশ্বজুড়ে মাতৃত্ব ও মাতৃসত্তার গুরুত্ব এবং তাৎপর্য স্মরণ করিয়ে দেয়। আমাদের আবারও একবার স্মরণ করিয়ে দেয় পৃথিবীতে আমাদের পদচারণার মূল কাণ্ডারীকে ।

সন্তানের জন্য সব থেকে বেশি যে আত্মত্যাগ করতে পারে সেই নামটিই হলো মা।  এই দুনিয়াতে নিঃস্বার্থভাবে শুধু মা আমাদের ভালোবাসতে পারেন।

দিনটি আজ মায়ের সেবা করার কাজেও লাগাতে পারেন। আজকের দিনটিতে মায়ের সঙ্গে সময় কাটান।যদি কাজের সূত্রে মায়ের কাছ থেকে দূরে থাকেন, তবে মাকে ফোন করে কিছুক্ষণ কথা বলে সময় কাটাতে পারেন।