আন্তর্জাতিক নারী দিবস আজ

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। লিঙ্গবৈষম্য দূর করার জন্য সারা বিশ্বে এই দিনটি পালিত হয়। এখনও বিশ্বের বেশির ভাগ জায়গায় লিঙ্গবৈষম্য দেখা যায়। পুরুষরা এখনও বহু ক্ষেত্রে বেশি মাত্রায় সুবিধা ভোগ করেন। আর সেই কারণেই এই দিনটি অত্যন্ত গুরুত্বৃপূর্ণ। শিল্প-সাহিত্যসহ সব ক্ষেত্রে এবং সমাজের সমস্ত কাজে নারীদের অবদানকে স্বীকৃতি দিতেই এই দিনটি পালিত হয়।

ইউনেস্কো থেকে জানানো হয়েছে, ১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। থেরেসা মালকিয়েল নামক একজন শ্রমিক কর্মী গার্মেন্টস শ্রমিকদের বিরুদ্ধে শহরব্যাপী বিক্ষোভ করেছিলেন। তাঁর কথা স্মরণ রাখার উপায় হিসাবে এই দিনটি পালন করা হয়। নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখিয়ে সেই বছর এই দিনটি পালন করা হয়েছিল। পরে রাশিয়াতেও ১৯১৭ সাল থেকে এই দিনটি পালিত হতে থাকে। তবে, রাশিয়াতেই প্রথম বার এই দিনটি পালিত হয় ৮ মার্চ। তার পর থেকে সেটিই রীতি হয়ে গিয়েছে।

সারা বিশ্বে নারীর অধিকারের উন্নয়ন আন্তর্জাতিক নারী দিবসের উল্লেখযোগ্য অর্জন। অনেক দেশে, কর্মক্ষেত্রে হয়রানি ও বৈষম্য থেকে নারীদের রক্ষা করার জন্য আইন প্রতিষ্ঠিত হয়েছে। আগের তুলনায় অনেক বেশি মেয়েরা স্কুলে যাচ্ছে। নারীরা শিক্ষা ও স্বাস্থ্যসেবার ক্ষেত্রে দারুণ অগ্রগতি করেছে।

প্রতি বছরের মতো এ বছর আন্তর্জাতিক নারী দিবসের একটি থিম রয়েছে। এবারের থিম ‘DigitALL: Innovation and technology for gender equality’। অর্থাৎ বিজ্ঞান, প্রযুক্তিক্ষেত্রে লিঙ্গসমতা। এই মুহূর্তে গোটা পৃথিবীই বিপুল পরিমাণে প্রযুক্তির উপর নির্ভরশীল। আর সেই ক্ষেত্রেই লিঙ্গবৈষম্য দূর করার জন্যই এবারের বিশেষ থিম এটি। 

সূত্র- টাইমস অব ইন্ডিয়া/ হিন্দুস্তান টাইমস