আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে জানুন পাঁচটি তথ্য

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারীর কৃতিত্বকে স্মরণ ও সম্মান জানাতে এই দিনটি পালন করা হয়। লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিনটি বিশেষ ভূমিকা পালন করে।  

১। কবে থেকে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়?

১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি সর্বপ্রথম আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছিল। আমেরিকার তৎকালীন সক্রিয় সোশ্যালিস্ট পার্টি ১৫,০০০ মহিলার স্মরণে দিনটি উদযাপন করেছিল। যারা কঠোর কাজের বিনিময়ে কম মজুরির বিরুদ্ধে নিউইয়র্কে প্রতিবাদ করেছিল।

১৯১১ সালের ১৯ মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডের ১ মিলিয়নেরও বেশি লোক আন্তর্জাতিক নারী দিবস পালন করেছিল। জাতিসংঘের স্বীকৃতি পেতে এই দিনটির ১৯৭৫ সাল পর্যন্ত সময় লেগেছিল।

২। আন্তর্জাতিক নারী দিবসের প্রতীক ও রঙ কী?

আন্তর্জাতিক নারী দিবসের প্রতীক নারী লিঙ্গ। এটি সাধারণত বেগুনি, সবুজ এবং সাদা রঙের হয়ে থাকে।

আন্তর্জাতিক নারী দিবসের ওয়েবসাইট অনুসারে, বেগুনি মানে মর্যাদা ও ন্যায়বিচার। আর সবুজ হচ্ছে আশার প্রতীক। সাদা মানে বিশুদ্ধতা। এই রঙগুলি ১৯০৮ সালে যুক্তরাজ্যের মহিলা সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন থেকে উদ্ভূত হয়েছিল।

৩। আন্তর্জাতিক নারী দিবস কী ছুটির দিন ?

আন্তর্জাতিক নারী দিবস বিভিন্ন দেশে জাতীয় ছুটির দিন হিসেবে পালন করা হয়। আফগানিস্তান, আর্মেনিয়া, বেলারুশ, কম্বোডিয়া, কিউবা, জর্জিয়া, লাওস, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, রাশিয়া, উগান্ডা, ইউক্রেন এবং ভিয়েতনামে একটি সরকারি জাতীয় ছুটির দিন হিসাবে স্বীকৃত। আলবেনিয়া, মেসিডোনিয়া, সার্বিয়া এবং উজবেকিস্তানের মতো কিছু দেশে, নারী দিবসকে মা দিবসের সাথে তুলনা করা হয়। চীনে, মহিলা কর্মীদের কর্মক্ষেত্রে অর্ধ-দিবসের ছুটি দেওয়া হয়ে থাকে।

৪। রাশিয়াতে কেন এটি একটি ঐতিহাসিক দিন ?

১৯১৭ সালে রাশিয়ান নারীরা প্রথম ভোট দেওয়ার অধিকার পেয়েছিল। এরপর থেকে রাশিয়াতে আন্তর্জাতিক নারী দিবসটি পালন করা হয়। লিঙ্গ সমতার প্রচারণার জন্য রাশিয়ার মহিলারা সেই বছর ধর্মঘট করেছিল। অনেকেই এই দিনে প্রাণ হারিয়েছিলেন। এই ধর্মঘটের ফলস্বরূপ মহিলাদের ভোটের অধিকার প্রদান করা হয়। সেই থেকে রাশিয়াতে এই দিনটি একটি ঐতিহাসিক দিন।

৫। এই বছরের থিম কী?

১৯৯৬ সাল থেকে, আন্তর্জাতিক নারী দিবস একটি থিম নিয়ে উদযাপন করে   হচ্ছে।  এর প্রথম থিম ছিল "অতীত উদযাপন, ভবিষ্যতের জন্য পরিকল্পনা"। এই বছর নারী দিবসের থিম হল, 'ডিজিটাল: লিঙ্গ সমতার জন্য উদ্ভাবন এবং প্রযুক্তি'। নারীদেরকে ডিজিটাল যুগে উৎসাহিত করার জন্যই এই থিম রাখা হয়েছে।

সূত্র- ইউরো নিউজ