আমন্ড রাইসের সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

সাধারণ উপকরণ দিয়ে অসাধারণ সব রান্না করা যায়। তবে রান্নার আগে স্বাস্থ্যের কথা বিবেচনা করা জরুরি। বাদাম স্বাস্থ্যের পক্ষে উপকারী। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আমন্ড রাইস রান্না করবেন।

রসুন স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এ রেসিপিতে আমরা বাটার ও ঘি ব্যবহার করছি। যাঁদের উচ্চমাত্রায় কোলেস্টেরল রয়েছে, তাঁদের জন্য রসুন কার্যকর ভূমিকা পালন করে। আমরা বাটার বা ঘি ব্যবহার করলেও রসুন সেই মাত্রাকে ব্যালেন্স করে দিচ্ছে। রান্নার আগে পরিবারের সদস্যদের বয়স ও স্বাস্থ্য বিবেচনা করতে হবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে আমন্ড রাইসের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী শর্মিলা জেসমিন তুলি। অনুষ্ঠানটি সঞ্চালনা ও খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, জেনে নিই বাসায় সহজে আমন্ড রাইস তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক কাপ সেদ্ধ রাইস

২. দুই টেবিল চামচ ঘি

৩. এক টেবিল চামচ রসুন কুচি

৪. এক টেবিল চামচ বাটার

৫. দেড় চা চামচ সাদা গোলমরিচের গুঁড়ো

৬. দেড় টেবিল চামচ চিনি

৭. স্বাদমতো লবণ

৮. তিন টেবিল চামচ ভাজা মিক্সড বাদাম

৯. পরিমাণ মতো কাঁচামরিচ কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এরপর রসুন কুচি, বাটার, সেদ্ধ রাইস, সাদা গোলমরিচের গুঁড়ো, চিনি, লবণ, ভাজা মিক্সড বাদাম ও কাঁচামরিচ কুচি দিয়ে রান্না করুন।

রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের আমন্ড রাইস। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন পোহা ফ্রুটস ডেজার্টের রেসিপি।