আমের আচার সংরক্ষণ করার ৬ উপায়

Looks like you've blocked notifications!
ছবি : পিন্টারেস্ট

ফলের রাজা আম চলে এসেছে বাজারে। আম পছন্দ করে না এমন মানুষ পাওয়া কষ্টসাধ্য ব্যাপার। বছরের এই সময় অনেকে আমের আচার বানানো নিয়ে ব্যস্ত থাকে। এই আচার ভাত, পোলাউ, খিচুড়ি দিয়ে খেতে অসাধারন লাগে। আমের আচার চাইলেই আপনি বছর জুড়ে সংরক্ষণ করে রাখতে পারবেন।

বাড়িতে আমের আচার তৈরি করতে প্রায় ১ কেজি আম ভালো করে ধুয়ে নিন। আম কাটার আগে পরিষ্কার কাপড় দিয়ে শুকিয়ে নিন। আমগুলি ছোট আকারের টুকরো করে কেটে নিন। এর বীজটি ফেলে দিন। একটি বাটিতে ১ টেবিল চামচ কালো সরিষার বীজ, মেথি বীজ, মৌরি বীজ, কালোজিরা, লাল মরিচগুঁড়া এবং হলুদ গুঁড়ো নিন। এর সাথে ২-৩ চা চামচ লবণ এবং সামান্য তেল একসাথে মিশিয়ে নিন। মশলার মিশ্রণে কাটা আম যোগ করুন। সব উপাদান ভালভাবে মিশিয়ে নিন। অন্য একটি প্যানে প্রায় ১ কাপ সরিষার তেল গরম করুন। এবার তেলটি কয়েক মিনিটের জন্য ঠাণ্ডা হতে দিন। এরপর আম ও মশলার মিশ্রণে তেল দিয়ে দিন। এটি ভালো করে মিশিয়ে নিন। এবার এই আচারটি ঢাকনা সহ একটি কাচের জারে স্থানান্তর করুন। খেয়াল রাখবেন জারটি যেনো পরিষ্কার ও শুকনো থাকে। এবার ১-২ সপ্তাহের জন্য সূর্যের আলোতে রাখুন।

আমের আচার দীর্ঘদিন সংরক্ষণ করার উপায়-

· আপনার আচারের জন্য কাঁচা আম ব্যবহার করুন। এই আমগুলি শক্ত ও টক হয়ে থাকে। অতিরিক্ত পাকা আম ব্যবহার করা এড়িয়ে চলুন। কারণ এগুলি খুব নরম এবং মিষ্টি হয়।

· আমের আচার তৈরির সময় হাত শুকনো রাখুন। হাত ভেজা থাকলে জারে আর্দ্রতা আনতে পারে, যা আচারকে নষ্ট করে ফেলে। সুতরাং, আপনার হাত শুকানো থাকার বিষয়টি নিশ্চিত করুন।

· রোদে দেওয়ার পর প্রতিদিন জারটি নাড়ুন। এতে করে মশলা এবং তেল প্রতিটি আমের টুকরাতে পৌঁছাবে।

·  অতিরিক্ত স্বাদের জন্য তেলে সামান্য হিং পাউডার যুক্ত করতে পারেন।

·  বাজারের মতো আমের আচার তৈরির জন্য, সমস্ত মশলা শুকনো ভেজে নিন। এবার এগুলি পিষে গুঁড়ো করে নিন।  এই গুঁড়ো আমের মধ্যে মিশিয়ে নিন।

·  আচার তৈরির জন্য সর্বদা জীবাণুমুক্ত এবং শুকনো সিরামিক বা কাচের জার ব্যবহার করুন। প্লাস্টিকের পাত্রে আমের আচার তৈরি করা উচিত নয়।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া