আলু দিয়ে মাগুর মাছের ঝোল তৈরির রেসিপি

Looks like you've blocked notifications!

মাগুর মাছের পুষ্টিগুণ অনেক। এটি খেতেও সুস্বাদু। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে মাগুর মাছের ঝোল রান্না করবেন।

মাগুর মাছ রান্না করতে খুব বেশি সময় লাগে না। পুরো আঁচে রান্না করলে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে হয়ে যায়। অনেকে চিন্তা করতে পারেন মাগুর মাছ খাব, কিন্তু আলু খাওয়া যাবে কি না। সে ক্ষেত্রে পরামর্শ হচ্ছে, আলু ও মাগুর একসাথে খেলে অল্প পরিমাণ ভাত খেতে হবে। তাহলে ডাবল কার্বোহাইড্রেট গ্রহণ হলো না, ব্যালেন্স হয়ে গেল।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে আলু দিয়ে মাগুর মাছের ঝোলের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে আলু দিয়ে মাগুর মাছের ঝোল রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৩. এক কাপ আলু

৪. আধা চা চামচ পেঁয়াজ বাটা

৫. এক টেবিল চামচ হলুদ গুঁড়ো

৬. দুই টেবিল চামচ মরিচ গুঁড়ো

৭. স্বাদমতো লবণ

৮. এক টেবিল চামচ আদা বাটা

৯. দুই টেবিল চামচ রসুন পেস্ট

১০. এক চা চামচ জিরার গুঁড়ো

১১. দুই চা চামচ ধনিয়ার গুঁড়ো

১২. পরিমাণমতো পানি

১৩. মাগুর মাছের টুকরো

১৪. একটি টমেটো

১৫. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

১৬. পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি ও আলু দিয়ে ভেজে নিন। অন্য একটি বাটিতে পেঁয়াজ বাটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, আদা বাটা, রসুন পেস্ট, জিরার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও লবণ দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে ভাজা আলুর সাথে পানি ও লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে ঢেকে কষান। কষানো হলে এতে মাগুর মাছের টুকরো, টমেটো ও পানি দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের আলু দিয়ে মাগুর মাছের ঝোল।

এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।