ইয়াম্মি ঝটপট রেসিপি বিফ ঝুরি মাসালা

Looks like you've blocked notifications!

গরুর মাংস খেতে যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিগুণে ভরা। বেশি মজা বলে তা আবার প্রতিদিন খাওয়া যাবে না। কারণ, অতিরিক্ত রেড মিট স্বাস্থ্যের জন্য হানিকর। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বিফ ঝুরি মাসালা তৈরি করবেন।

গরুর মাংস রান্নার করার আগে সেদ্ধ করে নেওয়া ভালো, তাতে অনেকটা চর্বি কেটে যায়। আর আমরা এ রেসিপির জন্য হাড়-চর্বি ছাড়া মাংস নেব। ছোট-বড় সবার প্রিয় খাবার বিফ ঝুরি মাসালা। তবে ক্রনিক রোগীরা এ খাবার এড়িয়ে চলবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে বিফ ঝুরি মাসালার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন শেফ মো. রতন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে বিফ ঝুরি মাসালা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. গরুর মাংস

২. পরিমাণমতো তেল

৩. পরিমাণমতো পেঁয়াজ

৪. পরিমাণমতো ক্যাপসিকাম

৫. দুই টেবিল চামচ রসুন

৬. দুই টেবিল চামচ গাজর কুচি

৭. পরিমাণমতো পানি

৮. টমেটো মসলা

৯. এক টেবিল চামচ কাঁচামরিচ ফালি

১০. দুই টেবিল চামচ ঘি

১১. দুই টেবিল চামচ চিলি সস

১২. অল্প ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে কড়াইয়ে আধা কাপ পরিমাণ তেল দিয়ে তাতে পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে হালকা ভাজুন। এবার নামিয়ে ফেলুন। এরপর মাংসের ঝুরিগুলো ভালোভাবে ভেজে নিয়ে সাথে দুই টেবিল চামচ রসুন ও গাজর কুচি, পরিমাণমতো পানি দিয়ে ভাজা পেঁয়াজ ও ক্যাপসিকাম দিন। এবার তাতে টমেটো মসলা দিয়ে ভালোভাবে নাড়ুন।

এবার এক টেবিল চামচ কাঁচামরিচ ফালি, দুই টেবিল চামচ ঘি ও দুই টেবিল চামচ চিলি সস দিয়ে ভালোভাবে নাড়ুন। এরপর অল্প ধনেপাতা কুচি দিন। ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের বিফ ঝুরি ভুনা। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।