ইয়াম্মি স্বাদের ম্যাকারনি চাট

Looks like you've blocked notifications!

ম্যাকারনি একধরনের শুকনো পাস্তা, যা সরু টিউব আকারের। আমরা সবাই কমবেশি ম্যাকারনির সঙ্গে সুপরিচিত। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে মজাদার ম্যাকারনি চাট তৈরি করবেন।

আমরা আলুকে পুরোপুরি সেদ্ধ করব না। কারণ, পরে আলু ভাজার সময় সেদ্ধ হয়ে যাবে। তাহলে উপরের অংশ মচমচে হবে এবং ভেতরটা নরম হবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান কুলসন ম্যাকারনি ক্লাসিক রেসিপি-এর একটি পর্বে ম্যাকারনি চাটের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। অনুষ্ঠানে অতিথি ছিলেন জনপ্রিয় অভিনেত্রী স্বাগতা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ম্যাকারনি চাট তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. দুই টেবিল চামচ অলিভ অয়েল

২. এক কাপ আলু

৩. দুই টেবিল চামচ লেবুর রস

৪. আধা টেবিল চামচ চাট মসলা

৫. আধা টেবিল চামচ জিরার গুঁড়ো

৬. এক টেবিল চামচ ধনেপাতা

৭. এক টেবিল চামচ পুদিনা পাতা

৮. একটি কাঁচামরিচ

৯. দুই টেবিল চামচ সেদ্ধ ম্যাকারনি

১০. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

১১. আধা কাপ টমেটো কুচি

১২. পরিমাণমতো বাদাম কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে অলিভ অয়েল দিয়ে আলু ভেজে নিন। অন্য একটি পাত্রে লেবুর রস, চাট মসলা, জিরার গুঁড়ো, ধনেপাতা, পুদিনা পাতা, কাঁচামরিচ ও লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। অন্য চুলায় ফ্রাইপ্যানে তেল দিন। গরম তেলে সেদ্ধ ম্যাকারনি দিয়ে ভেজে নিন।

এবার ভাজা আলু ও ম্যাকারনি মেশানো মসলার মধ্যে ঢেলে দিতে হবে। এরপর তাতে পেঁয়াজ কুচি ও টমেটো কুচি দিয়ে ভালোভাবে মিশিয়ে বাদামকুচি দিয়ে পরিবেশন করুন মজাদার ম্যাকারনি চাট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।