উকুন থেকে রক্ষা পাওয়ার ৫ উপায়

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

শিশু থেকে প্রাপ্তবয়স্ক, সবাই উকুনের সমস্যায় অস্থির হয়ে যান । এটি সাধারনত একজন থেকে আরেকজনের মধ্যে ছড়ায়। আপনি যদি এমন কারও সংস্পর্শে আসেন যার উকুন আছে, তবে তা আপনাকেও সংক্রমণ করতে পারে।  উকুনযুক্ত কারও  বালিশ, টুপি, ব্রাশ বা চিরুনির মতো আইটেমগুলি ব্যবহার করলে উকুন আপনার মাঝেও দেখা দেবে। উকুনের সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে চুলকানি, মাথার ত্বকে লালভাব এবং সুড়সুড়ি অনুভব।

চিরুনি

উকুনের জন্য বিশেষভাবে ডিজাইন করা একটি সূক্ষ্ম-দাঁতযুক্ত চিরুনি ব্যবহার করতে পারেন। এটি চুল থেকে উকুন এবং তাদের ডিম অপসারণে সহায়তা করতে পারে। চুলে কন্ডিশনার লাগানোর পর পুরো চুল আঁচড়ান। চিরুনির প্রতিটি ফাঁকে উকুন এবং ডিম আছে কিনা পরীক্ষা করে দেখুন।

চুল পরিষ্কার রাখুন

নিয়মিত চুল ধুবেন। ব্রাশ করবেন। এতে উকুনের ঝুঁকি হ্রাস পায়। উকুন মানুষের রক্তে খায়। তাই এরা নোংরা এবং অপরিষ্কার চুলে বেশি বাসা বাধে।

চুলের সাথে সম্পৃক্ত আইটেমগুলি শেয়ার না করা

চিরুনি, ব্রাশ, টুপি এবং চুলের সংস্পর্শে আসা অন্যান্য আইটেমগুলি কারও সাথে শেয়ার করলে উকুন ছড়াতে পারে। তাই বাসার সবাই আলাদা চিরুনি ব্যবহার করুন। কেউ যদি আপনার এই আইটেমগুলি ব্যবহার করে থাকেন, তবে অবশ্যই সেগুলি গরম পানিতে ধুয়ে ফেলুন। কড়া রোদে শুকিয়ে নিন।

উকুন প্রতিরোধের পণ্য ব্যবহার করুন

উকুন প্রতিরোধের জন্য শ্যাম্পু বা স্প্রে বাজারে পাওয়া যায়। এই পণ্যগুলি উকুনের উপদ্রব থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে। ব্যবহার করার আগে অবশ্যই নির্দেশাবলী পড়ে নিবেন।

নিয়মিত মাথার ত্বক এবং চুল পরীক্ষা করা

প্রাথমিকভাবে উকুনের উপদ্রব ধরতে নিয়মিত মাথার ত্বক এবং চুল পরীক্ষা করুন। সাপ্তাহিক ভিত্তিতে উকুন পরীক্ষা করুন। কানের পিছনে এবং ঘাড়ের দিকে লক্ষ্য রাখবেন। এসব জায়গায় উকুন হেটে বেড়ায়।

সূত্র- বোল্ডস্কাই