এই শীতে ডিনারে খান ম্যাকারনি ভেজিটেবল স্যুপ

Looks like you've blocked notifications!

অনেকে ম্যাকারনি খেতে পছন্দ করেন। ম্যাকারনি দিয়ে নানান পদ তৈরি করা যায়। লাঞ্চ বা ডিনারে আমরা মাঝেমধ্যে ম্যাকারনি খেতে পারি। যাঁরা স্যুপ খেতে ভালোবাসেন, তাঁরা স্যুপ বানিয়ে খেতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ম্যাকারনি ভেজিটেবল স্যুপ তৈরি করবেন।

স্যুপ তরল বা পানীয়। পানিশূন্যতা দূর করতে স্যুপের জুড়ি নেই। পানি শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এ ছাড়া স্যুপ শরীরে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টি উপাদান সরবরাহ করে। তাই নিয়মিত স্যুপ খাওয়া দরকার। আর ম্যাকারনি ভেজিটেবল স্যুপ হলে তো কথাই নেই। রাতে ভাতের বিকল্প হিসেবে খেতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান কুলসন ম্যাকারনি ক্লাসিক রেসিপি-এর একটি পর্বে ম্যাকারনি ভেজিটেবল স্যুপের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী লিটা। অনুষ্ঠানে অতিথি ছিলেন মডেল ও উপস্থাপিকা মারিয়া নূর। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ম্যাকারনি ভেজিটেবল স্যুপ তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. দুই টেবিল চামচ তেল

২. দুই চা চামচ রসুন কুচি

৩. দুই চা চামচ পেঁয়াজ কুচি

৪. স্বাদমতো লবণ

৫. এক কাপ ক্যাপসিকাম

৬. পরিমাণমতো মিক্সড সবজি

৭. এক কাপ পালং শাক

৮. চার কাপ স্টক

৯. এক কাপ সেদ্ধ ম্যাকারনি

১০. দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১১. আধা চা চামচ চিনি

১২. একটি কাঁচামরিচ

১৩. পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে তেল নিন। গরম তেলে রসুন কুচি, পেঁয়াজ কুচি, লবণ ও ক্যাপসিকাম দিয়ে ভেজে নিন।ভাজা হয়ে গেলে মিক্সড সবজি ও পালং শাক দিয়ে ঢেকে সেদ্ধ করুন।

সেদ্ধ হয়ে গেলে তাতে স্টক, সেদ্ধ ম্যাকারনি, কর্নফ্লাওয়ার, চিনি, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ম্যাকারনি ভেজিটেবল স্যুপ। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।