এনগেজমেন্ট রিং বাছাই করতে পারছেন না? জেনে নিন ৩ টিপস

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

আপনি কী বিবাহের আংটি খুঁজছেন? শুভকামনা! একটি বিবাহের আংটি কেনা সবার জীবনেই উত্তেজনাপূর্ণ মুহূর্ত।  বিবাহের আংটিগুলো নান্দনিকতার একটি গুরুত্বপূর্ণ অংশ। বাগদানের দিন অনুষ্ঠান চলাকালীন বিভ্রান্তি এড়াতে আগে থেকেই বাছাই করে নিন নিজের এনগেজমেন্ট রিংটি। 

আংটি প্রতিটি বিবাহের জন্য অমূল্য রত্ন। তাই এ ক্ষেত্রে অবশ্যই বিবেচনার সঙ্গে আংটি বেছে নেওয়া উচিত। একটি অনন্য এবং আদর্শ বিবাহের আংটি খুঁজে পাওয়া সত্যিই কঠিন হতে পারে। আংটির প্রতিটি দিক, ডিজাইন থেকে শুরু করে সবকিছুই মাথায় রাখতে হবে। এর সামগ্রিক খরচ সাবধানতার সঙ্গে বিবেচনা করা প্রয়োজন।

১। ধাতু

হলুদ স্বর্ণ, সাদা স্বর্ণ, গোলাপ স্বর্ণ, প্ল্যাটিনাম এবং প্যালাডিয়াম হলো সবচেয়ে জনপ্রিয় ধাতু। তবে, টংস্টেনও ব্যবহার করা যেতে পারে। আপনার ব্যক্তিত্বের সঙ্গে যায়, এমন ধাতুর আংটি বাছাই করে নিন। আপনি যদি মিশ্র ধাতু পছন্দ করেন তবে ব্যান্ড নির্বাচন করুন। যা একটি একক রিংকে অনেকগুলো রঙ মিশ্রিত করে। ধাতু নির্বাচনের সময় অবশ্যই এর স্থায়িত্ব নিয়ে ভাবুন। আপনি যদি দৈনন্দিন কাজে অভ্যস্থ হন, তাহলে টংস্টেন বা প্ল্যাটিনাম ধাতুর রিং বেছে নিন।  এগুলো একটা ক্লাসিক লুক এনে দেবে। এসব ধাতু সাদা স্বর্ণের চেয়ে কঠিন এবং টেকসই।

২। পাথর

পাথর নির্বাচনের ক্ষেত্রে চিন্তাশীল হন।  এটি একটি কেন্দ্রীয় বৈশিষ্ট্য, যা পুরো নকশাকে সংজ্ঞায়িত করে। অনেকেই এমন রিং বেছে নেন যা অনেক পাথর দিয়ে নকশা করা থাকে। এগুলো আলগা হয়ে যেতে পারে অথবা পড়ে যেতে পারে। যদি আপনি কর্বজীবী হয়ে থাকেন, তবে এ ধরনের রিং পছন্দ করা থেকে নিজেকে বিরত রাখুন। এরপরও যদি আপনি একটু জাকজমক আংটি চান, তাহলে একটি ছোট চ্যানেল খোদাই করিয়ে নিন আংটির নকশায়। পাথর সুরক্ষিত করার জন্য চ্যানেলের মধ্যে সারিবদ্ধভাবে পাথর স্থাপন করিয়ে নিন। এতে সহজে পাথরগুলো পড়বে না। 

হীরা, নীলকান্তমণি বা রুবির মতো পাথর বাছাই করুন। এ ছাড়া একটি ক্লাসিক সাদা হীরা আপনার আংটিকে করে তুলবে আকর্ষণীয়। পাথরের রং এবং এর আকার বাছাই করতে ভুলবেন না।

৩। খোদাই

একটি আংটি নানাভাবে খোদাই করে নকশা করা হয়ে থাকে। এক্ষেত্রে মনে রাখবেন, একাধিক খোদাই করা আংটিতে ময়লা আটকে যাওয়ার প্রবণতা বেশি। এটি পরিষ্কার করা কঠিন। অনেকেই তারিখ বা নাম খোদাই করে এনগেজমেন্ট রিং ডিজাইন করে থাকে। এতে রিংয়ে সহজেই ময়লা প্রবেশ করে। তাই চেষ্টা করুন কম খোদাই সম্পূর্ণ রিং বেছে নিতে। এতে করে আপনার জীবনের মহামূল্যবান অলংকারটিও থাকবে চকচকে।

সূত্র : লাইফস্টাইল এশিয়া