ঐতিহ্যবাহী রান্না ডিমের হালুয়া

Looks like you've blocked notifications!

ডিমে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। প্রোটিনে ভরপুর ডিম। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ডিমের হালুয়া রান্না করবেন।

যাঁদের ল্যাকটোজ টলারেন্সের সমস্যা রয়েছে, তাঁদের দুধ খেতে নিষেধ করা হয়। কারণ, দুধের কার্বোহাইড্রেট ল্যাকটোজ। সে ক্ষেত্রে অবস্থা বুঝে ঘি খেতে পারেন তাঁরা। তাহলে তাঁরা ঘি থেকে প্রোটিন পাচ্ছে। ডিমে প্রচুর প্রোটিন রয়েছে।

আমরা এ রেসিপিতে পেস্তা বাদাম ব্যবহার করব। পেস্তা বাদাম খেতে যেমন মজা, তেমনই শরীরের জন্য উপকারী। সেই সঙ্গে দেখতেও সুন্দর লাগে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে ডিমের হালুয়ার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ডিমের হালুয়া রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. চারটি ডিম

২. আধা কাপ চিনি

৩. তিন টেবিল চামচ এলাচ গুঁড়ো

৪. এক কাপ তরল দুধ

৫. চার টেবিল চামচ বাদাম কুচি

৬. তিন টেবিল চামচ ঘি

৭. দুই টেবিল চামচ সুজি

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে ডিম ফেটে নিন। এতে চিনি, এলাচ গুঁড়ো ও তরল দুধ দিয়ে ভালোভাবে বিট করুন। ফ্রাইপ্যানে ঘি দিন। এতে সুজি ও মসলায় মেশানো ডিম দিয়ে রান্না করুন।

সবশেষে বাদাম কুচি, এলাচ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ডিমের হালুয়া। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।