ওজন কমাতে খেতে পারেন লাউয়ের ডালনা

Looks like you've blocked notifications!

লাউ অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ। যাঁদের লিভারে সমস্যা আছে, লিভার ফাংশনের জন্য লাউ খুব ভালো খাবার। আজ আমরা জানাব, কীভাবে স্বাস্থ্যসম্মত উপায়ে লাউয়ের ডালনা রান্না করবেন।

ডালনা বলতে অনেকে মনে করে অনেক রকমের ডাল হবে, আসলে তা নয়। যাঁরা নিরামিষভোজী, শুধু তাঁরা নন; যাঁরা ওজন কমাতে চান তাঁরা এ তরকারি খেতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে লাউয়ের ডালনার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে লাউয়ের ডালনা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. এক টেবিল চামচ পাঁচফোড়ন

৩. দুটি তেজপাতা

৪. দুই টেবিল চামচ রসুন কুচি

৫. তিন টেবিল চামচ পেঁয়াজ কুচি

৬. পরিমাণমতো পানি

৭. এক চা চামচ মরিচের গুঁড়ো

৮. আধা চা চামচ হলুদের গুঁড়ো

৯. এক চা চামচ ধনিয়া গুঁড়ো

১০. এক টেবিল চামচ জিরার গুঁড়ো

১১. স্বাদমতো লবণ

১২. এক কাপ আলু

১৩. আধা কাপ মটরশুঁটি

১৪. এক কাপ মিষ্টি কুমড়া

১৫. এক কাপ লাউ

১৬. স্বাদমতো পেঁয়াজ বেরেস্তা

১৭. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

১৮. এক কাপ ডালের বড়ি

১৯. এক কাপ তরল দুধ

২০. এক টেবিল চামচ ঘি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পাঁচফোড়ন, তেজপাতা, রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। ভাজা হলে পানি, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো ও লবণ দিয়ে ঢেকে কষান।

কষানো হলে আলু, মিষ্টি কুমড়া, লাউ ও মটরশুঁটি দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে পেঁয়াজ বেরেস্তা, তরল দুধ, কাঁচামরিচ ও ডালের বড়ি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের লাউয়ের ডালনা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।