কলকাতার বিখ্যাত ১০ স্ট্রিট ফুড 

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। শহরটি ‘সিটি অব জয়’ নামে পরিচিত। যেকোনো ধরনের উৎসবে আনন্দমুখর পরিবেশ থাকে কলকাতায়। এটি এমন একটি শহর যেখানে গেলে একধরনের নস্টালজিয়া জন্মায়। এই শহরের প্রতিটি কোণ গল্পে ভরা যা আপনাকে মুগ্ধ করতে বাধ্য। কলকাতার কম দামে আঙুল চাটা খাবার যেনো আমাদের পিছনই ছাড়তে চায় না। ফুচকা থেকে শুরু করে ছানার জিলিপি। কলকাতার খাবার সম্পর্কে কথা বললে প্রথমেই রসগোল্লার ছবি ভেসে ওঠে। শহরটি বিভিন্ন ধরণের স্ট্রিট ফুড এবং স্ন্যাকসের জন্য জনপ্রিয়।  কলকাতার এই জনপ্রিয় রাস্তার খাবারগুলি কেবল স্থানীয়দেরই প্রিয় নয়। বরং বিশ্বব্যাপী খাদ্য মানচিত্রে এসব খাবারের নাম আছে। 

✦ ফুচকা

দিল্লির গোলগাপ্পা এবং বোম্বের পানিপুরি। বাংলায় ফুচকা বলা হয়। কলকাতার ফুচকা এতটাই বিখ্যাত যে আপনি সহজেই এই শহরে ২৫ টিরও বেশি ধরণের ফুচকা পেতে পারেন। মশলা আলু দিয়ে ভরা থাকে এই ফুচকা। তারপর তেঁতুলের ও পুদিনার পানিতে চুবিয়ে দেওয়া হয়। কলকাতার স্বাদই, গোলগাপ্পা বা পানিপুরির থেকে আলাদা করে তোলে ফুচকাকে।

✦ কাঠি রোল

কাঠি রোলগুলি ১৯৩০-এর দশকে কলকাতার একটি রেস্তোরাঁয় মূলত ব্রিটিশ কর্মকর্তাদের জন্য  আনা হয়েছিল বলে জানা যায়। কাবাব খাওয়ার সময় হাতের ব্যবহার কমাতে এই রোল আবিস্কার করা হয়েছিল। এই রোল ময়দার পরাটা দিয়ে তৈরি করা হয়। ডিম, মাটন, মুরগি, পনির দেওয়া হয়। এরপর সস, মশলা এবং শাকসবজি দিয়ে স্টাফিং করা হয়।  কলকাতা স্ট্রিট ফুডের মধ্যে পেট ভরানোর জন্য রোল খুবই জনপ্রিয়।  

✦ তেলেভাজা

বর্ষার দিনগুলোতে কলকাতার রাস্তার চারপাশে এই খাবারের দেখা মিলে। এগুলো ভাজা পাকোড়া।
বেগুন, পেঁয়াজ ,আলু এগুলো বেসন বা কর্নফ্লাওয়ার দিয়ে ভেজে তৈরি করা হয়। চায়ের সাথে তেলেভাজা ছাড়া এখানে বর্ষার সন্ধ্যাটা অসম্পূর্ণ থেকে যায়।

✦  ছানার জিলাপি

ছানার জিলাপি কটেজ পনির দিয়ে তৈরি করা হয়। এটি একটি সাধারণ জিলাপির চেয়ে ঘন। দেখতে গোলাপ জামুনের মতো। সকালে নাস্তার দোকানগুলোতেই এই মিষ্টি খাবারটি পাওয়া যায়।

✦  কচুরি

সকালের নাস্তায় কলকাতার বাঙালিরা যে খাবারের কথা প্রথমেই বলবেন, তা হল কচুরি। ছোলার ডাল, আলুর দম কিংবা মাংস দিয়েও কচুরি পরিবেশন করা হয়। বিশেষ করে কলকাতার বিভিন্ন ঐতিহ্যবাহী দোকানে সকালে কচুরির আশায় অপেক্ষারত মানুষের লাইন দেখা যায়। কলকাতায় থাকা অবস্থায় এই খাবারটি অবশ্যই আপনার তালিকায় যুক্ত করুন। 

✦ রসগোল্লা

রসগোল্লার সাথে কে না পরিচিত? পনির এবং সুজির ময়দা দিয়ে তৈরি হয় কলকাতার রসগোল্লা।  বিশ্বব্যাপী এই খাবারটি খুবই বিখ্যাত। কলকাতায়  বাঙালির জলখাবারের পর একজোড়া রসগোল্লা ছাড়া যেন কোনো খাবারই সম্পূর্ণ হয় না।

✦  বিরিয়ানি

কলকাতার বিরিয়ানির স্বাদ পৃথিবীর যেকোনো বিরিয়ানির স্বাদের থেকে আলাদা। বিশেষ করে এর ভিতরে থাকা আলু স্বাদ বাড়িয়ে দিয়েছে দ্বিগুণ। পুরো ভারতে মানুষের মন জয় করে নিয়েছে এই কলকাতার বিরিয়ানি। বাঙালিদের কাছে ভালোবাসার অপর নাম বিরিয়ানি।

✦ ঘুগনি

শহরের প্রতিটি কোণে সহজেই পাওয়া যায় ঘুগনি। এটি সাদা এবং হলুদ ছোলা মটর দিয়ে তৈরি একটি সিদ্ধ এবং ভাজা খাবার। মটরগুলি একটি প্যানে কাটা পেঁয়াজ, কাঁচা মরিচ, লেবুর রস, মশলা এবং তাজা ধনে পাতার সাথে ভাজা হয়। এটি কলকাতার একটি জনপ্রিয় স্ট্রিট ফুড।

✦ চুরমুর

এই খাবারটি ফুচকার দোকানগুলোতে সহজে পাওয়া যায়ল। চুরমুর ফুচকা, সেদ্ধ মটর, লবণ, গোলমরিচ, তেঁতুলের চাটনি, লেবুর রস এবং মরিচ দিয়ে বানানো হয়ে থাকে। ফুচকার মতো স্বাদ হলেও চুরমুর খেতে সহজ। চুরমুর না খেয়ে থাকলে কলকাতা স্ট্রিট ফুড ট্যুর পুরোই অসম্পূর্ণ।

✦ আলু কাবলি

আলুর অন্যতম সেরা রূপ আলু কাবলি। এটি একটি মশলাদার খাবার। সেদ্ধ আলু তেঁতুল, পেঁয়াজ, টমেটো, মরিচ, ছোলা এবং মসলার একটি জাদুকরী মিশ্রণ দিয়ে তৈরি হয় এই খাবার।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া/ এনডিটিভি/ ট্রাভেল ট্রাই এঙ্গে