কাঁচা আম দিয়ে শোল মাছের ঝোল

Looks like you've blocked notifications!

এখন আমের মৌসুম। বাজারে গেলেই মিলবে তরতাজা কাঁচা আম। এই গরমে কাঁচা আম দিয়ে শোল মাছের ঝোল খেতে বেশ ভালো লাগে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে কাঁচা আম দিয়ে শোল মাছের তরকারি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ‘টুডে’স কিচেন’-এর একটি পর্বে কাঁচা আমে শোল মাছের তরকারির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন সুপার শেফ সিজন ওয়ান চ্যাম্পিয়ন রন্ধনশিল্পী ফারহানা। অনুষ্ঠান সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী জোবাইদা রহমান। আসুন, জেনে নিই বাসায় সহজে কাঁচা আমে শোল মাছের তরকারি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. শোল মাছ

২. পরিমাণমতো তেল

৩. দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা

৪. এক টেবিল চামচ রসুন বাটা

৫. এক টেবিল চামচ আদা বাটা

৬. এক টেবিল চামচ হলুদের গুঁড়ো

৭. এক টেবিল চামচ মরিচের গুঁড়ো

৮. সামান্য পানি

৯. স্বাদ মতো লবণ

১০. কাঁচা ফজলি আম

১১. কয়েকটি কাঁচা মরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি প্যানে পরিমাণমতো তেল দিন। এরপর এতে দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ হলুদের গুঁড়ো, এক টেবিল চামচ মরিচের গুঁড়ো ও সামান্য পানি দিয়ে একটু কষিয়ে নিন।

কষানো হলে শোল মাছের টুকরোগুলো দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার তাতে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করুন। এরপর টুকরো করা কাঁচা ফজলি আম দিয়ে আরও কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে।

ঝোল একটু ঘন হয়ে এলে কয়েকটি কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। ব্যস, তৈরি হয়ে গেল কাঁচা আম দিয়ে শোল মাছের তরকারি। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন অনিয়ন চিলি বিফের রেসিপি।