কাটা মসলায় খাসির মাংসের স্টু

Looks like you've blocked notifications!

অনেকে অনুষ্ঠান-আয়োজন বা বিশেষ দিনে খাসি বা গরুর মাংসের নানান পদ তৈরি করেন। তেমনই একটি পদ খাসির স্টু। ছোট-বড় সবার পছন্দের খাবার এটি। কাটা মসলায় রান্না করার কারণে এটির স্বাদ হয় অতুলনীয়। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে কাটা মসলায় খাসির স্টু রান্না করবেন।

খাসির মাংস হালকা মসলায় রান্না করব। আমরা জানি, খাসিতে ফ্যাটের পরিমাণ বেশি থাকে। সে জন্য রান্নার সময় তেল কম দিলে ভালো হয়। খাসির মাংস রান্নার আগে সেদ্ধ করে গরম পানি ফেলে দিলে ফ্যাটের পরিমাণ কিছুটা কমে যায়।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে খাসির স্টুর রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী হাজেরা রফিক। অনুষ্ঠানটি সঞ্চালনা ও খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, জেনে নিই বাসায় সহজে খাসির স্টু তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. ৫০০ গ্রাম খাসির মাংস

২. এক কাপ পেঁয়াজ কুচি

৩. এক কাপ টক দই

৪. স্বাদমতো লবণ

৫. দুই টেবিল চামচ আদা কুচি

৬. দুই টেবিল চামচ রসুন কুচি

৭. পাঁচটি শুকনো মরিচ

৮. দুটি এলাচ

৯. দুটি দারুচিনি

১০. দুটি লবঙ্গ

১১. এক চা চামচ হলুদের গুঁড়ো

১২. পরিমাণ মতো তেল

১৩. পরিমাণ মতো কাজুবাদাম

১৪. পরিমাণ মতো কাঠবাদাম

১৫. চার চা চামচ ঘি

১৬. পরিমাণ মতো পানি

১৭. পরিমাণ মতো পেঁয়াজ বেরেস্তা

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে খাসির মাংস নিন। এরপর পেঁয়াজ কুচি, টক দই, লবণ, আদা কুচি, রসুন কুচি, শুকনো মরিচ, এলাচ, লবঙ্গ, দারুচিনি ও হলুদের গুঁড়ো দিয়ে ভালোভাবে মাখিয়ে মেরিনেট করুন।

এরপর কাজুবাদাম, কাঠবাদাম, মেরিনেট করা খাসির মাংস, ঘি ও পানি দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা, কাঠবাদাম কুচি, কাজুবাদাম কুচি ও ঘি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের খাসির মাংসের স্টু।

এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন ব্যানানা মিল্ক শেকের রেসিপি।