কারি পাতায় গজাবে নতুন চুল, দূর হবে খুশকি

Looks like you've blocked notifications!
ছবি : পিক্সাবে

প্রাচীনকাল থেকেই চুলের যত্নে ব্যবহৃত হয়ে আসছে কারি পাতা। এই পাতা ভিটামিনের একটি উৎস। শতাব্দীর পর শতাব্দী ধরে মাথার ত্বকে পুষ্টি জোগাতে এবং চুল বাড়াতে ব্যবহৃত হয়ে আসছে কারি পাতা। এই পাতার এতো উপকারিতা জানা থাকলে চুলে কে না দেবে, বলুন? সে কথা জানিয়েছে এনডিটিভি। 

চুল বৃদ্ধিতে

কারি পাতাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি, প্রোটিন এবং এন্টিঅক্সিডেন্ট যা মাথার ত্বকে লাগালে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এর ফলে নতুন চুল গজায়। আমলকি, মেথি এবং কারি পাতা সমপরিমাণে বেটে মাথার তালুতে লাগিয়ে রাখুন প্রায় ৩০-৪৫ মিনিট। এরপর অল্প গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইদিন এই হেয়ার প্যাক ব্যবহার করলে নতুন চুল গজাবে।

আগা ফাটা কমায়

অনেক সময় চুল ঘন থাকার পরও আগা ফাটার সমস্যা থাকলে দেখতে খারাপ লাগে। চুল বেশ পাতলাও লাগে। এক্ষেত্রে চুলের আগায় শুধু কারি পাতা বেটে লাগিয়ে রাখুন, দেখবেন আস্তে আস্তে আগা ফাটা কমে যাচ্ছে।

খুশকি দূর করতে

কারি পাতাতে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান আছে, যা কিনা খুশকি দূর করতে সাহায্য করে। কারি পাতা বেটে তার সাথে সমপরিমাণ টক দই মিশান। এবার এই মাস্কটি মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করুন। এরপর অন্তত পক্ষে ত্রিশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। খুশকি দূর করতে যাদুর মত কাজ করবে এই মাস্কটি।

চুল ঝলমলে করতে

শুধু কারিপাতা বেটে চুলে লাগালেও পাবেন ঝলমলে চুল। অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এই পাতা শুষ্ক চুলকে করে তুলে দীপ্তিময় ও প্রাণবন্ত।

হেয়ার টনিক হিসেবে

উচ্চ মাত্রায় অ্যামিনো অ্যাসিড থাকায় চুল শক্ত করতে ও সিল্কি করতে কারি পাতার কোনো তুলনা নেই। একটি প্যানে নারিকেল তেল দিয়ে তাতে কারি পাতা মিশান। এরপর তা গরম হলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার মিশ্রণটি হেয়ার টনিক হিসেবে ব্যবহার করতে পারবেন। 

চুল পড়া রোধে

কারি পাতা ভিটামিন, প্রোটিন আর পুষ্টিগুণে ভরপুর। তাই এই পাতা চুলের গোড়া শক্ত করে চুল পড়া কমায়। ১০-১৫টি কারি পাতা বেটে এর সাথে পেঁয়াজের রস মিশিয়ে চুলে লাগান। এই পেস্টটি কমপক্ষে ১ ঘণ্টা রাখুন মাথায়। এরপর অবশ্যই শ্যাম্পু দিয়ে চুল ধুতে ভুলবেন না। চুল পড়া বন্ধ করতে এই হেয়ার প্যাকটি বিষ্ময়করভাবে কাজ করবে।

চুল পাকা রোধে

বয়স থাকতেই চুলে কারি পাতা লাগাতে শুরু করুন। এতে আপনার চুল পাকা রোধ হবে। কারি পাতার সাথে পেঁয়াজের রস মিশিয়ে পুরো চুলে মেখে রাখলে তা আপনার চুল কালো রাখবে। চুল স্বাস্থ্যকর থাকার পাশাপাশি এই প্যাকটি কিন্তু আপনার বয়স ধরে রাখতেও সাহায্য করবে।